চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

সৌদি আরবে রবিবার থেকে কারফিউ প্রত্যাহার
সৌদি আরবে রবিবার থেকে কারফিউ প্রত্যাহার

২০ জুন, ২০২০ | ১০:৫৫ অপরাহ্ণ

সৌদি আরব সংবাদদাতা

সৌদি আরবে রবিবার থেকে কারফিউ প্রত্যাহার

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে জারিকৃত লকডাউন ও কারফিউ আগামীকাল রবিবার (২১ জুন) থেকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। আজ শনিবার (২০ জুন) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয়েছে। সৌদি গেজেট এবং আরব নিউজে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

খবরে বলা হয়, আগামীকাল রবিবার সকাল থেকে মক্কা মুকাররমা ও বন্দর নগরী জেদ্দাসহ সারাদেশে কারফিউ প্রত্যাহার করা হবে। পূর্ব ঘোষিত নির্দেশ মোতাবেক মক্কা ২৪ ঘণ্টা কারফিউয়ের আওতায় ছিল এবং জেদ্দায় সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কারফিউর আওতামুক্ত ছিল। রবিবার থেকে মক্কা ও জেদ্দায় কারফিউ প্রত্যাহার করা হবে।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রমকে শর্তসাপেক্ষে অনুমতি দেয়া হয়েছে। স্বাস্থ্যসচেতনতা এবং সাবধানতা অবলম্বন করে তাদের প্রতিষ্ঠান চালাতে পারবে। অবশ্যই স্বাস্থ্য বিভাগের নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।

পৌর ও পল্লীবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, পুরুষদের সেলুন এবং নারীদের বিউটি পার্লারও রবিবার থেকে কাজ করার অনুমতি দেয়া হয়েছে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ওমরাহ এবং আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত থাকবে এবং স্থল ও সমুদ্রসীমাও বন্ধ থাকবে।

সৌদি আরব সরকার জানায়, সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলতে হবে ও ৫০ জনের বেশি লোকের জমায়েত না হতে নির্দেশনা দেয়া হয়েছে। বাইরে থাকাকালীন সবাইকে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে। প্রতিরোধমূলক যেকোনো পদক্ষেপ অমান্য করলে তাদের শাস্তির আওতায় আনা হবে বল সতর্ক করা হয়েছে।

জানা গেছে, করোনাভাইরাস সম্পর্কে সর্বশেষ স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশনা গ্রহণের জন্য স্থানীয় এবং প্রবাসী নাগরিকদের ‘তাবাউদ’ এবং ‘তাওয়াক্কালনা’ এপস ডাউনলোড করার জন্য বলা হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসে দেশটিতে আজ শনিবার নতুন করে ৩ হাজার ৯৪১ জন আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ২৩৩ জন। ২৪ ঘণ্টায় মারা গেছে ৪৬ জন। মোট মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৩০ জন। মোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৯৮ হাজার ৯১৭ জন।

 

 

 

 

 

 

পূর্বকোণ/অভি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 317 People

সম্পর্কিত পোস্ট