চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

প্রবাসীরা ঈদের মাসে স্বজনদের পাঠিয়েছেন পৌনে ১৩ হাজার কোটি টাকা
প্রবাসীরা ঈদের মাসে স্বজনদের পাঠিয়েছেন পৌনে ১৩ হাজার কোটি টাকা

১ জুন, ২০২০ | ১০:৫৫ অপরাহ্ণ

প্রবাসীরা ঈদের মাসে স্বজনদের পাঠিয়েছেন পৌনে ১৩ হাজার কোটি টাকা

মহামারি করোনাভাইরাসের কারণে বিদেশে থাকা বেকায়দায় পড়েছেন বাংলাদেশি শ্রমিকেরা। তাও তারা টাকা পাঠাচ্ছেন। এবারের ঈদে প্রবাসীরা ১৫০ কোটি ৩০ লাখ ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১২ হাজার ৭৭৫ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের অনানুষ্ঠানিক সূত্র জানায়, গত মে মাসে ১৫০ কোটি ৩০ লাখ ডলার আয় এসেছে। আর ২০১৯ সালের একই মাসে আয় এসেছিল ১৭৪ কোটি ৮০ লাখ ডলার। এ হিসাবে ১৪ শতাংশ আয় কমেছে। তবে পুরো অর্থবছরের হিসাবে আগের চেয়ে আয় প্রায় ৮ দশমিক ৭২ শতাংশ বেড়েছে।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, করোনা সংকট চললেও ঈদের কারণে অনেকেই টাকা পাঠিয়েছেন। আবার যাঁরা দেশে চলে আসছেন বহন করে বেশি টাকা আনা যায় না বলে তাঁরাও টাকা পাঠিয়ে দিচ্ছেন।এ জন্য কিছু আয় এসেছে। সামনের দিনে এ আয় আরও নাজুক হয়ে পড়বে।

জানা গেছে, সবচেয়ে বেশি যেসব দেশ থেকে রেমিটেন্স বা প্রবাসী আয় আসে, সেসব দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে রেমিটেন্স হাউস ও ব্যাংকগুলো বন্ধ রাখা হয়েছে। এতে বাংলাদেশি শ্রমিকেরাও পড়েছেন বিপদের মুখে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে থাকা শ্রমিকেরা। দেশের প্রবাসী আয় আহরণের শীর্ষ ১৫টি উৎস দেশ হলো- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), যুক্তরাষ্ট্র, কুয়েত, যুক্তরাজ্য, মালয়েশিয়া, ওমান, কাতার, ইতালি, বাহরাইন, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও জর্ডান।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 319 People

সম্পর্কিত পোস্ট