চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

কুয়েতে স্বাস্থ্য সুরক্ষা মেনে চালু রয়েছে সুপার শপ-শপিংমল

৫ মে, ২০২০ | ৯:৫২ অপরাহ্ণ

কুয়েত সংবাদদাতা

কুয়েতে স্বাস্থ্য সুরক্ষা মেনে চালু রয়েছে সুপার শপ-শপিংমল

মধ্যপ্রচ্যের অন্যতম ধনী দেশ কুয়েত বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নিচ্ছে নতুন নতুন ব্যবস্থা। গত ১২ মার্চ হতে দেশটিতে লকডাউন ঘোষণা করার পর থেকে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠান ,শপিংমল বন্ধ রয়েছে। এছাড়াও ২২ মার্চ থেকে চলছে কারফিউ। রমজানে রমজানে তা প্রতিদিন বিকাল ৪টা থেকে সকাল ৮টায় পর্যন্ত করা হয়েছ।

স্বাস্থ্য সুরক্ষা মেনেই নিত্য প্রয়োজনীয় কেনাকাটর জন্য চালু রয়েছে সুপার সপ ও ফার্মেসি। মার্কেটগুলোতে প্রবেশের আগে নির্দিষ্ট স্থানে সামাজিক দূরত্ব বজায় রেখে বসে অথবা লাইনে দাাঁড়িয়ে থাকতে হয়। এরপর হ্যান্ড স্যানেটাইজার, গ্লাভস দেয়া হয়। মার্কেটের মূল ফটকে ভিতরে প্রবেশের আগে শরীরের তাপমাত্রা চেক করা হয়।

বড় সুপার শপগুলোতে বসানো হয়েছে স্ক্যানার মেশিন। অতিরিক্ত তাপমাত্রা থাকলে প্রবেশ করতে দেয়া হয় না তাদের। মার্কেটের ভিতরেও ক্রেতার সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাকাটা করে থাকে। ক্যাশ কাউন্টার ক্যাশিয়াররাও মাস্ক, গ্লাভস ব্যবহার করে থাকেন। এছাড়াও মার্কেট গুলোর ভিতরে শপিংমল, জুয়েলারি সপ, পারফিউম, প্রসাধনীর দোকানগুলো বন্ধ রাখা হয়েছে। নির্দিষ্ট সংখ্যক ক্রেতা প্রবেশ করে কেনাকাটা শেষ করে কাউন্টারে আসলে অপেক্ষামান বাকী ক্রেতাদের প্রবেশ করতে দেয়া হয়।

বাংলাদেশেও আগামী ১০ এপ্রিল থেকে সীমিত পরিসরে দোকানপাট ও শপিংমল খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার । এতে ব্যবসায়ীরা খুশি হলেও ক্রেতা সাধারণ কিভাবে মার্কেটে যাবেন ও সামাজিক দূরত্ব বজায় রেখে নিজের প্রয়োজনীয় কেনাকাটা করবেন এই নিয়ে দুশ্চিন্তার মধ্যে রয়েছেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি-সাদেক

The Post Viewed By: 257 People

সম্পর্কিত পোস্ট