চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আইন-স্বাস্থ্যবিধি মেনে চলতে বাংলাদেশিদের প্রতি আহবান

কামাল পারভেজ অভি, সৌদি সংবাদদাতা

৩ এপ্রিল, ২০২০ | ১২:৫১ অপরাহ্ণ

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে দেশটির স্বাস্থ্য বিধি মেনে চলা ও প্রয়োজন ছাড়া বাসা থেকে বের না হওয়ার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্।

বৃহস্পতিবার (২ এপ্রিল) রিয়াদ বাংলাদেশ দূতাবাস কার্যালয়ে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের উদ্দেশে বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্যে এসব কথা বলেন তিনি। তিনি আরো বলেন, এক ভয়াবহ কাল অতিক্রম করছে বিশ্ব। আর সেই সময়ে সৌদি আরবে করোনাভাইরাস প্রতিরোধে সৌদিজনগনের ও প্রবাসী কর্মীদের কথা চিন্তা করে সময় উপযোগী সিদ্ধান্তের ফলে করোনাভাইরাস দেশটিতে নিয়ন্ত্রণে রয়েছে। তাই এখনো সৌদি জনগণের পাশাপাশি সৌদিতে বসবাসরত বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিত রয়েছে। সৌদি নাগরিক ছাড়াও পাশাপাশি বৈধ ও অবৈধ নাগরিকদের করোনাভাইরাসের চিকিৎসা বিনামূল্যে করায় সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন রাষ্ট্রদূত। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা অভিবাসী বাংলাদেশিদের জন্য বিশেষ সহায়তার পাশাপাশি প্রবাসীদের সব ধরনের সহযোগিতা দেয়ার জন্য বাংলাদেশে দূতাবাস ও জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কে বিশেষ নির্দেশনা দিয়েছেন বলে জানান তিনি।

রাষ্ট্রদূত বর্তমান করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে সৌদির আইন মেনে চলাসহ করোনাভাইরাস থেকে সাবধান থাকার আহবান জানান। প্রবাসী শ্রমজীবি, ব্যবসায়ী, চাকরিজীবি প্রায় সবাই কর্মহীন অবস্থায় বাসায় রয়েছে। আবার অনেক প্রবাসী পরিবার পরিজন নিয়ে কষ্টে দিনাতিপাত করছে। অনেকেই লজ্জার কারণে বলতে পারছেননা। সরকারি ভাবে পুরো সৌদি আরব জুড়ে বেলা ৩ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত কারফিউ চলছে।অন্যদিকে শুধুমাত্র পবিত্র ভূমি মক্কা ও মদিনায় চলছে ২৪ ঘন্টা কারফিউ। সৌদি সরকারের আইন মেনে চলার জন্য রিয়াদ বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট জেনারেল জেদ্দার পক্ষ থেকেও বলা হয়েছে। আর যে কোন স্বাস্থ্যসেবা পেতে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া ৯৩৭ নম্বরে কল করতে বলা হয়েছে। তবে রাষ্ট্রদূত গোলাম মসীহ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মদিনায় যে তিন বাংলাদেশি মারা গেছেন তাদের ব্যাপারে তার বক্তব্যে উল্লেখ্য করেনি। অপরদিকে প্রবাসী শ্রমজীবি মানুষ দেশে রেখে আশা পরিবার পরিজনের চিন্তা করে আতংকে কাটছে দিন। সকলের একটাই দোয়া মহান আল্লাহ পাকের রহমত ছাড়া কোন উপায় নেই। প্রসঙ্গত, সৌদি আরবে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। দেশটিতে মোট আক্রান্ত ১৮৮৫জন। এই নিয়ে সর্বোমোট মারা গেছেন ২১জন।ইতিমধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩২৮ জন।

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট