চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

করোনা: জেদ্দায় অসহায়দের পাশে দাঁড়ালেন এক বাংলাদেশি

৩০ মার্চ, ২০২০ | ৩:৫০ অপরাহ্ণ

 কামাল পারভেজ অভি,সৌদি সংবাদদাতা

করোনা: জেদ্দায় অসহায়দের পাশে দাঁড়ালেন এক বাংলাদেশি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দিনে দিনে স্থবির হয়ে পড়ছে সৌদি আরবের জনজীবন। এ ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ক্রমশ বেড়ে চলছে দেশটিতে আক্রান্তের সংখ্যা। সৌদি সরকার ইতিমধ্যে বন্ধ ঘোষণা করেছেন সব ধরনের ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে আন্তর্জাতিক ফ্লাইট, অভ্যন্তরীণ ফ্লাইট, যানবাহন, ট্রেন, বাস ও ভাড়ায় চালিত ট্যাক্সি।

গত ২ মার্চ থেকে শুরু হওয়া এই ভাইরাসের কারণে সৌদি আরব জুড়ে চলছে কারফিউ ও লকডাউন।ইতিমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে সবকিছু, নিত্য প্রয়োজনীয় দোকানপাটও । এ পরিস্থিতিতে অনেক প্রবাসী আছেন যাদের চাকরি হারা হয়ে পড়েছেন, যাদের পরিবার আছে তারা অনেক কষ্টে প্রবাসে পরিবার নিয়ে দিনযাপন করছেন। এ পরিস্থিতিতে অসহায় প্রবাসী বাংলাদেশিদের পাশে এগিয়ে এসেছেন বাংলাদেশি কোম্পানি স্কয়ার ফুড এন্ড বেভ্যারেজ ও ইফাদ মাল্টি কোম্পানির সৌদি আরব প্রতিনিধি সাইদুল ইসলাম সুমন।

গত শুক্রবার (২৭ মার্চ) সাইদুল ইসলাম সুমন অসহায় প্রবাসীদের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে তার ফেইজবুক পেজে স্ট্যাটাসের মাধ্যমে আহবান জানান। তিনি সেখানে লিখেন, ‘মানুষ মানুষের জন্য, আমরা আমরাই তো…. দয়া করে কেউ খারাপ ভাবে নিবেন না… সৌদি আরবে অবস্থানরত জেদ্দা শহরের ভাইদের উদ্দেশ্য করে বলছি, বর্তমানে এই ক্রান্তিলগ্নে করোনাভাইরাসের কারণে যারা চাকরি হারিয়ে বেকার অবস্থায় ঘরে বসে খাওয়া-দাওয়ার সমস্যার মধ্যে আছেন তারা আমার সাথে ইনবক্সে যোগাযোগ করবেন। আমি চেষ্টা করবো আপনাদের পাশে দাঁড়ানোর জন্য ইনশাআল্লাহ।’ এরপর সুমনের সাথে সৌদি আরবের জেদ্দায় বসবাসরত এক হাজারেরও বেশী বাংলাদেশি তার সাথে ইনবক্সে যোগাযোগ করেন।

গত ২৮ মার্চ পর্যন্ত জেদ্দা শহরে অনেক প্রবাসীর বাসায় বাসায় গিয়ে তিনি অসহায় বাংলাদেশিদের পাশে দাঁড়ান এবং সহযোগিতার হাত বাড়িয়ে দেন ।এ ব্যাপারে সাইদুল হক সুমন বলেন, ‘আমরা যারা প্রবাসে সচ্ছল আছি, আমরা লক্ষ্য করছি অনেক প্রবাসী বাংলাদেশি আছেন যারা হাড় ভাঙা পরিশ্রম করে এই প্রবাসে। এই প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অনেক প্রবাসীর চাকরি নেই। আবার অনেকে আছেন কাজ করে বেতন পাননি। আমি এই সব প্রবাসী বাংলাদেশি ভাইদের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আমার ফেসবুক আইডিতে স্ট্যাটাসের মাধ্যমে প্রবাসীদের আহবান করেছি।তাই এই অসহায় মানুষগুলোর পাশে নিজ সামর্থ্য অনুযায়ী পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।আমি শুক্রবার থেকে জেদ্দায় প্রবাসীদের প্রয়োজনীয় সামগ্রী বিতরণ কাজ শুরু করেছি।’ তিনি দেশ ও বিদেশের সকল বিওবানদেরকে অসহায়দের পাশে এগিয়ে আসার আহবান জানান। এদিকে সৌদিআরবে করোনাভাইরাসে সোমবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৯৯ জন। এর মধ্যে ৮ জন মারা গেছেন।এবং সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৬৬ জন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 245 People

সম্পর্কিত পোস্ট