চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

ব্যবসা-বাণিজ্যে ধস নামার শঙ্কা

২০ মার্চ, ২০২০ | ৯:১৫ অপরাহ্ণ

শিবলী আল সাদিক, আমিরাত থেকে

আমিরাতে করোনা আতঙ্কে প্রবাসী বাংলাদেশিরা

ব্যবসা-বাণিজ্যে ধস নামার শঙ্কা

করোনাভাইরাসের কারণে বিশ্বের অন্যতম সমৃদ্ধশালী আলো ঝলমলে নগরী দুবাইয়ে মলিনতার ছাপ পড়েছে। যে শহরে রাত আর দিনের কোন পার্থক্য ছিল না সে শহরে এখন দিন আর রাতের পার্থক্য বুঝিয়ে দিয়েছি মরণঘাতী ভাইরাস করোনা।

পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও করোনা ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত ৮/১০ দিন ধরে প্রবাসীরা এই ভাইরাস নিয়ে উৎকন্ঠায় ভুগছেন। সংযুক্ত আরব আমিরাতের গণমাধ্যমে বাংলাদেশিসহ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা শতাধিক বলে জানিয়েছে। তবে এই পর্যন্ত কোন রোগীর মৃত্যুর খবর পাওয়া যায়নি। আমিরাত সরকার এ ব্যাপারে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

ইতোমধ্যে অনেকগুলো দেশের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। আমিরাতের স্কুল-কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে। বড় বড় শপিংমলে সতর্ক অবস্থায় চলাফেরা করা জন্য জনসাধারণকে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। মসজিদে চার সপ্তাহের জন্য নামাজ আদায় বন্ধ ঘোষণা করা হয়েছে। কনসার্ট, মেলা, মজলিস, ইভেন্ট এবং বিবাহসহ পাবলিক জমায়েত হওয়ার মতো যে কোনো আয়োজন থেকে বিরত থাকতে বলা হয়েছে।

হোটেলে আগত অতিথিদের প্রতি নজর রাখতে আবাসিক হোটেল মালিকদের সতর্ক করা হয়েছে। আমিরাতের নাইট ক্লাব বন্ধ করে দেয়া হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে সিসা ও অ্যালকোহল বারগুলো। ভাইরাসজনিত খবরা-খবর দ্রুত প্রদানের জন্য হটলাইন চালু করা হয়েছে। বাংলাদেশ মিশনগুলোও প্রবাসীদের জন্য বিশেষ হটলাইন চালু করেছে। বাংলাদেশ মিশনগুলো থেকে ভাইরাস প্রসঙ্গে কোন খবর থাকলে তা তাৎক্ষণিক জানানোর জন্য প্রবাসীদের তাগাদা দেয়া হচ্ছে।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে প্রবাসীদের কোয়ারেন্টাইনে নিয়ে রাখার ঘোষণায় প্রবাসীরা অনেকটা বিব্রত হয়ে পড়েছে। হাজার হাজার প্রবাসী বাংলাদেশি দেশে যাওয়ার জন্য প্রস্তুতি থাকলেও আপাতত অনেকে সিদ্ধান্ত পরিবর্তন করে দেশে যাওয়া থেকে বিরত রয়েছে।

পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরাও তাদের ব্যবসা-বাণিজ্যে ধস নামার আশঙ্কা করছে। এই ভাইরাসের প্রকোপ থেকে মুক্ত থাকতে আমিরাতে অবস্থানরত সকল জনসাধারণের পাশাপাশি প্রবাসীরাও নানা উদ্যোগ গ্রহণ করলেও সামনে কি হবে এবং কি হতে যাচ্ছে সে অনিশ্চয়তায় দিন কাটছে তাদের।

এদিকে, দুবাইয়ে নিযুক্ত বাংলাদেশ কনস্যুলেটের কন্সাল জেনারেল ইকবাল হোসেন খান জানান, করোনাভাইরাস মোকাবেলার জন্য বাংলাদেশ কনস্যুলেট ও বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্ণামেন্ট স্থগিত করেছি। প্রবাসী বাংলাদেশিদের মাঝে সচেতনতা বাড়ানোর জন্য কন্সুলেটের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছি। তিনি সকল বাংলাদেশিদের ধৈর্য সহকারে পরিস্থিতি মোকাবেলার অনুরোধ জানান।

 

 

 

পূর্বকোণ/আলী-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 281 People

সম্পর্কিত পোস্ট