চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সৌদির শ্রমবাজারে ৩৫ ভাগই সৌদি নারী শ্রমিক

সৌদি আরব প্রতিনিধি

১২ মার্চ, ২০২০ | ৭:৪৪ অপরাহ্ণ

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদিআরবে একটা সময় ছিলো দেশটির নারীদের বাইরে কাজ করার উপর নিষেধাজ্ঞা ছিলো। সীমিত পর্যায়ে হাতেগোনা কিছু নারীই ঘরের বাইরে কাজ করতেন। তবে এখন চিত্র ভিন্ন। বর্তমানে দেশটির মোট শ্রমশক্তির ৩৫ ভাগই নারী শ্রমিক। সম্প্রতি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিক্স (জিএএসটিএটি) নামক এক সংস্থার “সৌদি নারী: সাফল্যের অংশীদার” শিরোনামে এক জরিপ প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

প্রতিবেদনটি থেকে জানা যায়, পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়া সৌদি নারীরা দেশটির জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এর আগে ২০১৮ সালের ২৪ জুন সেদেশে মেয়েদের ড্রাইভিং এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ৩০ বছরের সংগ্রামের সৌদি নারীরা এই স্বাধীনতা পান।

জিএএসটিএটি’র প্রতিবেদন থেকে জানা যায়, মেয়েদের ড্রাইভিং এর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেয়ার পর থেকে চলতি বছরের জানুয়ারির ২০ তারিখ পর্যন্ত ১ লাখ ৭৪ হাজার ৬২৪ নারীকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করেছে সৌদি সরকার। এদের মধ্যে ৯০ শতাংশ রিয়াদ, মক্কা ও পূর্বাঞ্চলীয় প্রদেশের বাসিন্দা।৩০ বছরের সংগ্রামের সৌদি নারীরা ড্রাইভিং এর অনুমতি পান প্রতিবেদনটি ১৫ বছরে ১৬৬টি সূচকের উপর নির্ভর করে তৈরি করা হয়েছে। এছাড়াও স্বরাষ্ট্র, শিক্ষা, পৌর ও পল্লী বিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, মহিলা জাতীয় সংস্থা, বিশ্বব্যাংক গ্রুপের লগ ডেটা ও জিএএসটিএটি’র ১১টি জরিপেরও সহায়তা নেয়া হয়েছে। প্রতিবেদনে সৌদি নারীদের সামাজিক, অর্থনৈতিক, শিক্ষামূলক, স্বাস্থ্য, সাংস্কৃতিক এবং বিনোদনমূলক ক্ষেত্রে অবদান তুলে ধরা হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, ভিশন ২০৩০ অনুযায়ী বর্তমানে নারীরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ক্ষমতায়নের মাধ্যমে নারীর মর্যাদা বৃদ্ধি ও তাদের অধিকার অর্জনে অবদান রাখছে।

 

 

 

পূর্বকোণ/অভি-আরপি

শেয়ার করুন