চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

বাংলাদেশসহ ৭ দেশের নাগরিকদের কুয়েতে আসতে হবে যে প্রক্রিয়ায়

১০ মার্চ, ২০২০ | ৭:৩৮ অপরাহ্ণ

সাদেক রিপন,কুয়েত প্রতিনিধি

বাংলাদেশসহ ৭ দেশের নাগরিকদের কুয়েতে আসতে হবে যে প্রক্রিয়ায়

মধ্যেপ্রাচ্যের কুয়েতে করোনা ভাইরাসের কারণে বাংলাদেশসহ সাত দেশের ফ্লাইট এক সপ্তাহের জন্য সাময়িক স্থগিত করেছে দেশটির সরকার। ফ্লাইট বন্ধ থাকার কারণে ৭ দেশের নাগরিকদের যাদের ভিসার মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। তাদের জন্য ভিসা নবায়ন ও দেশে ৬ মাস অবস্থান পূর্ণ হয়েছে তাদের জন্য দিকনির্দেশনা জারি করেছে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রী আনাস খালিদ আল সালাহ সূত্রে আরব টাইমস বিষয়টি নিশ্চিত করেন।

গতকার সোমবার (৯ মার্চ) সকালে মন্ত্রণালয় সূত্রে জানা যায়, যেসব বিদেশি শ্রমিক কুয়েতের অস্থায়ী নিষেধাজ্ঞার কারণে প্রবেশে বিলম্ব হয়ে আকামা মেয়াদোত্তীর্ণ হচ্ছে, তাদের কোম্পানির মন্দুব জনশক্তি মন্ত্রণালয়ের অনুমোদন বা শোন পাশ পেপার ইমিগ্রেশন অফিসে জমা দিয়ে ৩ মাসের দহুল বা প্রবেশ আবেদন নিতে পারিবে। তবে আকামার আর্টিকেল যদি ২০ হয়, সেক্ষেত্রে কপিলকে ইমিগ্রেশন অফিসে গিয়ে নিজ কর্মচারীর আকামা নবায়ন ও দহুলের প্রবেশ পত্র সংগ্রহ করিতে হইবে।

সূত্রে আরো বলা হয়েছে, আবদেন ফরমটি ইমিগ্রেশন অফিসার কর্তৃক ৩ মাসের মেয়াদসহ অনুমোদন হওয়ার পর নিজ দেশে অবস্থানকারী প্রবাসীর নিকট প্রেরণ করবে। আবদেনটি প্রদর্শন করে কুয়েত প্রবেশ করিতে পারিবে দেশে আটকা পড়া প্রবাসীরা, যাদের আকামা শেষ হয়েছে এবং যাদের দেশে অবস্থানের মেয়াদ ৬ মাস পূর্ণ হয়েছে।

কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ইসাম আল নাহাম ও ইমিগ্রেশন বিভাগের পরিচালক তালাল মারাফি জানিয়েছেন, করোনাভাইরাসরোধ ও মানব সুরক্ষায় গৃহীত পদক্ষেপের কারণে যেসব দেশের নাগরিকরা কুয়েত প্রবেশ করতে পারছে না, তাদের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। এর আগে গত শুক্রবার রাতে কুয়েত সরকার করোনাভাইরাস বিস্তার রোধে ভারত, বাংলাদেশ ও মিশরসহ সাত দেশের নাগরিককে কুয়েত প্রবেশে সাত দিনের জন্য নিষেধাজ্ঞা জারি করে। শুধু মাত্র উল্লেখিত সাত দেশের নাগরিকরা এই সুবিধা পাবে।

 

 

পূর্বকোণ/সাদেক-আরপি

The Post Viewed By: 103 People

সম্পর্কিত পোস্ট