চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

লাখ টাকা খরচ করে সৌদি গিয়ে শূন্য হাতে ফিরলেন ১৪৫ বাংলাদেশি

১৭ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:৫৯ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

লাখ টাকা খরচ করে সৌদি গিয়ে শূন্য হাতে ফিরলেন ১৪৫ বাংলাদেশি

সৌদি আরব থেকে খালি হাতে ফিরলেন আরো ১৪৫ বাংলাদেশি। শনিবার (১৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২ টা ১৫ মিনিটে সৌদি এয়ারলাইন্স (এসভি-৮০২) বিমানযোগে তারা দেশে ফেরেন। এ নিয়ে গত দেড় মাসে সাড়ে পাঁচ হাজার কর্মীকে ফেরত পাঠাল সৌদি।  ফিরে আসাদের মধ্যে কাজ নিয়ে দেশটিতে যাওয়ার মাত্র তিন থেকে ছয় মাস হয়েছে, এমন কর্মীও রয়েছেন। তিন মাস আগে তিন লাখ টাকা খরচ করে সৌদি গিয়েছিলেন মো. শহিদুল ইসলাম। তিনি ফিরে এসেছেন। ফিরে এসেছেন নরসিংদীর শিবপুর উপজেলার একই গ্রামের দুই যুবক বিজয় মিয়া ও নাজির উদ্দিন। তারা আট মাস আগে কাজের জন্য সৌদি আরব গিয়েছিলেন।

এছাড়া সৌদি যাওয়ার ৯ মাসের মধ্যে দেশে ফিরে এসেছেন ব্রাহ্মণবাড়িয়ার আলামিন, নোয়াখালীর শাহজাহান, চাঁদপুরের আমিনুল, নারায়ণগঞ্জের হোসেন আলী, মৌলভীবাজারের পারভেজ মিয়া, সাতক্ষীরার ওবায়দুল্লাহসহ ১৪৫ জন। প্রবাসীকল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, গত জানুয়ারিতে তিন হাজার ৬৩৫ জন এবং ফেব্রুয়ারিতে এক হাজার ৯৫৯ জন সৌদি আরব থেকে ফিরে এসেছেন। তাদের মধ্যে অন্তত ৩শ জন নারী। ২০১৯ সালে ফিরেছেন ২৫ হাজার ৭৮৯ জন।

প্রবাসীকল্যাণ ডেস্কের সহযোগিতায় ফিরে আসা কর্মীদের প্রাথমিকভাবে বিমানবন্দরে জরুরি সহায়তা দেয় ব্র্যাক অভিবাসন কর্মসূচি। এ বিষয়ে ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, এভাবে যেন কাউকে শূন্য হাতে ফিরতে না হয় এবং প্রত্যেকে গিয়ে যেন কাজ পান, সেটা নিশ্চিত করতে রিক্রুটিং এজেন্সি, দূতাবাস ও সরকারকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 396 People

সম্পর্কিত পোস্ট