চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

স্কুল থেকে নিতে দেরি হলে অভিভাবককে জরিমানা

প্রবাস ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২০ | ৪:৪৯ পূর্বাহ্ণ

স্কুল থেকে নিতে দেরি হলে অভিভাবককে জরিমানা গ্রেভসেন্ডের হোলি ট্রিনিটি সিই প্রাইমারি স্কুল ছুটির পর সন্তানকে স্কুল থেকে নিতে দেরি হলে অভিভাবকে প্রতি পাঁচ মিনিটের জন্য
১ পাউন্ড বা ১১০ টাকা করে জরিমানা গুণতে হবে। ইংল্যান্ডের কেন্টের একটি স্কুলে শিক্ষার্থীদের নিতে দেরি হলে অভিভাবকদের এই জরিমানা প্রদান করার বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।
গ্রেভসেন্ডের হোলি ট্রিনিটি সিই প্রাইমারি স্কুল কর্তৃপক্ষ বলেছেন, তারা অভিভাবকদের প্রথমে তিনবারের মতো সতর্ক করেন। এরপর স্কুল থেকে সন্তানদের নিয়ে যেতে অভিভাবকদের দেরি হলে প্রতি ৫ মিনিটের জন্য ১ পাউন্ড করে জরিমানা দিতে হবে। স্কুল ছুটি হয় বেলা সাড়ে ৩টায়। এরপর ২০ মিনিটের মধ্যে সন্তানকে স্কুল থেকে না নিলে সমাজ সেবা বিভাগকেও জানাবে স্কুল কর্তৃপক্ষ।
ছুটির পর ১০ মিনিট সময় দেয়া হয় সন্তানদের স্কুল থেকে নেয়ার জন্য। এর মানে বেলা ৩টা ৪০ মিনিট থেকে ৪টার মধ্যে সন্তানকে না নিয়ে গেলে ৪টার পর থেকে সমাজসেবার সঙ্গে যোগাযোগ করতে হবে।
চলতি জানুয়ারি মাসের প্রথম থেকেই এই নিয়ম কার্যকর করে স্কুলটি।
সন্তানদের দেরি করে স্কুল থেকে নিলে স্কুলের কর্মকর্তাদের বেশি সময় স্কুলে থাকতে হয় এবং ওভারটাইমের বেতন দিতে হয়। এই প্রক্রিয়াটি টেকসই না হলেও স্কুলের আয় বাড়াতে ভূমিকা রাখছে।
স্কুলের প্রধান শিক্ষিকা ডেনিস গিবস নাগুয়ার বলেন, বেশ কয়েকজন অভিভাবক রয়েছেন, যারা স্কুল ছুটির ৩০ মিনিট পরেও সন্তানকে নিয়ে যান না। এতে অনেকেরই উদাসিনতা দেখা গিয়েছে। এই ক্ষেত্রে শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন স্কুল কর্তৃপক্ষ।
স্কুলের নতুন এই নীতি নিয়ে অভিভাকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

শেয়ার করুন