চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ইটালিয়ান ‘কালযোন’

২৮ মে, ২০১৯ | ২:০৮ পূর্বাহ্ণ

বিকেলের নাস্তার টেবিলে কতো মজার মজার খাবারই না থাকে। পিঠা, রোল, পাস্তা, মিষ্টি, সেমাই আরো কতো কি! এসবের ভিড়ে রেস্টুরেন্ট স্বাদের ইটালিয়ান কোনো খাবার যদি নাস্তার টেবিলে রাখা যায়, তবে কেমন হয় বলুন তো? ঘরেই বানিয়ে ফেলুন রেস্টুরেন্ট স্বাদের ইটালিয়ান একটি স্ন্যাক্স। ঝামেলা ছাড়াই একদম ইটালিয়ান খাবারটি তৈরি করে ফেলুন বাসায়। আসুন ,তাহলে জেনে নেয়া যাক ইটালিয়ান খাবার কালযোন বানানোর রেসিপিটি।
উপকরণ : ডো তৈরি জন্য যা লাগবে : ইষ্ট ১.৫ টেবিলচামচ, চিনি ১ টেবিল চামচ, হালকা গরম পানি ১/২ কাপ
ময়দা ৩ টেবিলচামচ, লবণ স্বাদ মতো, পানি ১/২ কাপ।
পুরের জন্য: অলিভ অয়েল ২ টেবিলচামচ, রসুন কুচি ৩/৪ কোয়া, পেঁয়াজ কুচি ২ টেবিলচামচ, সুইট কর্ণ ১/২ কাপ, সবুজ ক্যাপসিকাম ১টা, টমেটো কুচি ২ টা, টমেটো কেচাপ ৩ টেবিলচামচ, শুকনো মরিচ গুঁড়া ১ টেবিলচামচ, বাসিল ১ টেবিল চামচ, পনির ১ কাপ (কিউব করে কাটা), পনির কুচি, লবণ স্বাদ মতো
পানি ১ কাপ।
পদ্ধতি : -প্রথমে ইষ্ট, হালকা গরম পানি আর চিনি গুলিয়ে নিন। কিছুক্ষণ এভাবে রেখে দিন। তারপর ময়দায় ইষ্টগুলোনো পানি দিয়ে দিন। কিছুক্ষণ মাখুন। এরপর এর সাথে পানি যোগ করুন। খুব ভালো করে ময়ান করে নিন। ভালো করে ময়দা ময়ান করার পর অলিভ অয়েল দিয়ে আবার মাখুন। কিছুক্ষণের জন্য মাখানো ময়দাটা রেখে দিন। এরপর আরেকটি পাত্রে তেলে রসুন কুচি, পেঁয়াজ কুচি, সুইট কর্ণ, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তারপর এর সাথে টমেটো কেচাপ, শুকনো মরিচ গুঁড়া দিয়ে আবার নাড়ুন। বেসিল পাতা, লবণ, পনির কুচি দিয়ে আবার কিছুক্ষণ নাড়ুন। এরপর ডো রুটির মতো করে বেলে নিন। এর মাঝে প্রথমে পুর তারপর পনির কুচি দিয়ে নিন। এরপর রুটির এক পাশ দিয়ে পুরটি ঢেকে ফেলুন। কাঁটা চামচের উল্টো পাশ দিয়ে রুটির ধারগুলো চাপ দিয়ে মুখ বন্ধ করে ফেলুন। -এরপর রুটিটির ওপর ডিম ব্রাশ করে দিন। ২০০ ডিগ্রী সেলসিয়াসে এটি ওভনে ব্রেক করতে দিন। ১০/১৫ মিনিট পর হালকা সোনালি রঙ হয়ে এলে ওভেন থেকে বের করে ফেলুন। ব্যস তৈরি হয়ে গেল ইটালিয়ান খাবার মজাদার কালযোন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট