চট্টগ্রাম বুধবার, ১২ আগস্ট, ২০২০

সর্বশেষ:

বুদ্ধিজীবী দিবসের চেতনায় এগিয়ে যেতে হবে নতুন প্রজন্মকে

১৪ ডিসেম্বর, ২০১৯ | ৭:৩৯ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

সিআইইউতে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনায় বক্তারা

বুদ্ধিজীবী দিবসের চেতনায় এগিয়ে যেতে হবে নতুন প্রজন্মকে

শহীদ বুদ্ধিজীবী দিবসের চেতনা অন্তরে ধারণ করে সৃষ্টিশীল বাংলাদেশ গড়তে আগামী প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। তিনি বলেছেন, ইতিহাসের এই ঘৃণ্য হত্যাকাণ্ডের স্মৃতি এগিয়ে যাওয়া বাংলাদেশকে মাথা তুলে দাঁড়াতে বারবার স্মরণ করিয়ে দেবে। জাতির শ্রেষ্ঠ সন্তানদের আত্মত্যাগ যুগ যুগ ধরে নতুন প্রজন্মের ভেতর ছড়িয়ে দিতে উদ্যোগ নিতে হবে আমাদের।

আজ শনিবার (১৪ ডিসেম্বর) সকালে নগরীর জামালখানের সিআইইউ ক্যাম্পাসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য। এ সময় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতেই ১৪ই ডিসেম্বর শহীদ হওয়া বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। বিভিন্ন স্কুলের ডিন, বিভাগীয় প্রধান ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দিবসটি নিয়ে তাদের ভাবনার কথা তুলে ধরেন অনুষ্ঠানে।

উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী শহীদ হওয়া বুদ্ধিজীবীদের সমাজের আর্দশ ও বিবেক উল্লেখ করে বলেন, দিনটি এলেই একজন শিক্ষক হিসেবে সমাজের প্রতি আরও দায়িত্ববোধ অনুবোধ করি। যারা চলে গেছেন তারা বেঁচে থাকলে হয়তো আজকের বাংলাদেশকে অন্যভাবে চিনতো পুরো বিশ্ব। তিনি এই ধরনের হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে আর যেন দেশের কোনো শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী, কবি, চিত্রশিল্পীসহ সমাজের সংস্কৃতিবান মানুষগুলোকে রাতের আধাঁরে মৃত্যুবরণ করতে না হয় তার দাবি জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, বিজনেস স্কুলের ডিন ড. নাঈম আবদুল্লাহ, উপদেষ্টা অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ, স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ড. আসিফ ইকবাল, স্কুল অব ল’র সহকারী ডিন মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী, ইংরেজি বিভাগের প্রভাষক নসিহ্ উল ওয়াদুদ আলম, রাশেদা ফেরদৌস, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা প্রমুখ। -বিজ্ঞপ্তি।

 

 

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 132 People

সম্পর্কিত পোস্ট