চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আন্তর্জাতিক সেমিনারে অংশ নিতে

কোরিয়া যাচ্ছেন সিআইইউ’র পাঁচ সিনিয়র শিক্ষক

বিজ্ঞপ্তি

৪ নভেম্বর, ২০১৯ | ৬:২৯ অপরাহ্ণ

উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরীর নেতৃত্বে সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির আমন্ত্রণে কোরিয়া যাচ্ছেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) পাঁচ সিনিয়র শিক্ষক। সেখানে দুই প্রতিষ্ঠানের মধ্যে যৌথ শিক্ষা কার্যক্রম চালুর বিষয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান ছাড়াও উচ্চশিক্ষা, অর্থনৈতিক উন্নয়ন ও তৈরি পোশাক খাত বিষয়ক সেমিনার-ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। এছাড়া অনুষ্ঠানে দুই বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ তাদের প্রবন্ধগুলোও উপস্থাপন করবেন।

উপাচার্য ছাড়া সিআইইউ’র অন্য চার শিক্ষক হলেন- স্কুল অব লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সের ডিন ও ইংরেজি বিভাগের অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, বিজনেস স্কুলের ডিন ড. মোহাম্মদ নাঈম আবদুল্লাহ, বিজনেস স্কুলের অধ্যাপক ড. নুরুল আবসার নাহিদ, সহযোগী অধ্যাপক ও ইন্সটিটিউট অব গভর্নেন্স, ডেভেলপমেন্ট এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (আইজিডিআইএস)-এর পরিচালক ড. সৈয়দ মনজুর কাদের।

সিআইইউ কর্তৃপক্ষ জানান, আগামী ৬ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি এশিয়া সেন্টার ও সিআইইউ’র আইজিডিআইএস যৌথভাবে উচ্চশিক্ষা নিয়ে আন্তর্জাতিক মানের এই সেমিনারের আয়োজন করেছে। এ সময় গুণগত শিক্ষা, অর্থনৈতিক উন্নয়ন ও সমসাময়িক নানামুখী আলোচনার পাশাপাশি দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা কার্যক্রম বৃদ্ধি, শিক্ষার্থী বিনিময়, যুগোপযোগী সিলেবাস প্রণয়ন, স্কলারশিপ, সেমিস্টার আদান-প্রদান, ক্যাম্পাস পরিদর্শন, সেমিনার-সিম্পোজিয়াম আয়োজনসহ একাধিক উদ্যোগ নিয়ে আলোচনা করবেন শিক্ষকরা।

জানতে চাইলে সিআইইউ’র উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, কোরিয়ার বিখ্যাত সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে সিআইইউ’র যৌথশিক্ষা ও গবেষণা কার্যক্রম শুরু করতে পেরে আমরা ভীষণ আনন্দিত ও গর্বিত।

তিনি আরও বলেন, এ ধরণের উদ্যোগ চট্টগ্রামের উচ্চশিক্ষার প্রসারে ও পুঁথিগত বিদ্যার বাইরে কর্মমুখী শিক্ষার সঙ্গে ছাত্র-ছাত্রীদের জ্ঞানের সমন্বয় করতে বড় ধরণের ভূমিকা রাখবে। একদিকে আমাদের সন্তানদের আন্তর্জাতিকমানের শিক্ষার স্বাদ, অন্যদিকে অবাধ জ্ঞান আদান-প্রদানে গবেষণার নতুন দুয়ার-দুটোই প্রসারিত হবে বলেও মন্তব্য করেন ড. মাহফুজুল হক চৌধুরী। -বিজ্ঞপ্তি

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন