চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

৩১ ডিসেম্বর, ২০১৮ | ১:২৩ অপরাহ্ণ

জিপিএতে প্রথম খাস্তগীর পাশের হারে বাওয়া

সেরা মেয়েদের স্কুলগুলোই

২০১৮ সালের চট্টগ্রাম বোর্ডের জেএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ-৫ এবং পাশের হার উভয় ক্ষেত্রেই প্রথম হয়েছে মেয়েদের দুইটি স্কুল। জিপিএ-৫ প্রাপ্তিতে চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ২৪০টি স্কুলকে পিছনে ফেলে প্রথম হয়েছে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। অন্যদিকে শতভাগ পাসের হারের প্রতিষ্ঠানগুলোর মধ্যে তালিকায় সবার ওপরে আছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা (বাওয়া) উচ্চ বিদ্যালয় ও কলেজের নাম।
ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এ বছর জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ৩২১ জন পরীক্ষার্থী। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৩৬ জন। গতবছর জিপিএ-৫ প্রাপ্তিতে দ্বিতীয় স্থানে থাকা এ স্কুলটি এ বছর প্রথম স্থান দখল করেছে। এছাড়া এই স্কুলের শিক্ষার্থীদের পাশের হারও শতভাগ। জিপিএ-৫ প্রাপ্তিতে দ্বিতীয় স্থান আছে গতবার প্রথম হওয়া নগরীর ঐতিহ্যবাহী স্কুল কলেজিয়েট স্কুল। এই স্কুল থেকে এ বছর পরীক্ষায় বসে ৩০৮ জন শিক্ষার্থী। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৯৮ জন। এছাড়া তৃতীয় হয়েছে নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়। এই স্কুলের জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১৭২ জন। কিন্তু জিপিএ-৫ এ এগিয়ে থাকলেও এই দুই স্কুলের শতভাগ পাশের হার নেই। অন্যদিকে চতুর্থ হয়েও শতভাগ পাস নিশ্চিত করেছে নাসিরাবাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এই স্কুলের ২৪২ জন ছাত্রীর সবাই জেএসসিতে পাশ করেছে। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ১৬৪ জন। শিক্ষার্থী সংখ্যা অনুপাতে জিপিএ-৫ প্রাপ্তি তুলনা করলে এই স্কুলটিই দ্বিতীয় অবস্থানে থাকে। জিপিএ-৫ এর ভিত্তিতে ৫ম অবস্থানে আছে নৌবাহিনী স্কুল এন্ড কলেজ।
এদিকে পাসের হারেও চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রথম বাংলাদেশ মহিলা সমিতি বালিকা (বাওয়া) উচ্চ বিদ্যালয় ও কলেজ। এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এ বছর ৩৮৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে সকলেই সব বিষয়ে পাস করেছে। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ১৪৩ জন। জিপিএ-৫ এর ভিত্তিতে করা তালিকাতেও ৭ম স্থানে রয়েছে এই স্কুলটি। এছাড়া শতভাগ পাসের স্কুলের তালিকায় রয়েছে আরো অসংখ্য মেয়েদের স্কুল। চট্টগ্রাম মহানগরীর বাইরে শতভাগ পাসের হারের স্কুলের মধ্যে নয় নম্বরে রয়েছে হাটহাজারির চিটাগং রেসিডেন্সিয়াল স্কুল। তালিকার ১২ নম্বরে আছে ফটিকছড়ির ধর্মপুর হাই স্কুল। এছাড়া নগরীর অনেক স্কুলই শতভাগ পাসহার নিশ্চিত করতে না পারলেও চট্টগ্রামের বাইরের অনেক স্কুল অর্জন করেছে শতভাগ পাস হার। এগুলোর মধ্যে রয়েছে কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সীতাকু-ের ফৌজদারহাট ক্যাডেট কলেজ, পটিয়ার আব্দুর রহমান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রাঙ্গামাটির লেকারস্ পাবলিক স্কুল, খাগড়াছড়ির ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ ইত্যাদি।

শেয়ার করুন
The Post Viewed By: 491 People

সম্পর্কিত পোস্ট