চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

২৯ এপ্রিল, ২০১৯ | ১:৪৫ পূর্বাহ্ণ

রোহিত চৌধুরী

যুগের সাথে স্বল্প খরচে বিদেশে উচ্চ শিক্ষা

যুগের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে পরিবর্তন হচ্ছে উচ্চ শিক্ষার ধারণা। শিক্ষার পরিসীমা এখন আর দেশের মধ্যে সীমাবদ্ধ নেই। দেশের বাহিরে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশী শিক্ষার্থীদের কৃতিত্ত্বের সাথে পদচারণা রয়েছে। উচ্চশিক্ষার জন্য বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের মালয়েশিয়া হচ্ছে অন্যতম পছন্দের স্থান। আবহাওয়া, উন্নত শিক্ষা ব্যবস্থা, আবাসিক ও নাগরিক সুযোগ সুবিধা থেকে শুরু করে
খাওয়া-দাওয়া সহ সব ক্ষেত্রে বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা মালয়েশিয়াতে খুব সহজেই খাপ খাইয়ে নিতে পারে। মালয়েশিয়াতে জীবন-যাপনের ব্যয় অনেক ক্ষেত্রে বাংলাদেশের মতো। এছাড়া বাংলাদেশের বেসরকারি বিশ^বিদ্যালয় গুলো তুলনায় কম খরচে মালয়েশিয়ার নামকরা সরকারি বিশ^বিদ্যালগুলোতে পড়াশুনা করা সম্ভব। প্রতিযোগিতাময় বিশে^ চাকুরি, ব্যবসা-বাণিজ্য বা যে কোন পেশার ক্ষেত্রে একটি আন্তর্জাতিক ডিগ্রি শিক্ষার্থীদের অনেক এগিয়ে রাখে।
আগে বিদেশে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থী ও অভিভাবকগণ নানাবিদ সমস্যার সম্মুখিন হতো। বর্তমানে কিছু কিছু প্রতিষ্ঠান বিদেশে উচ্চ শিক্ষার জন্য প্রয়োজনীয় সার্ভিস দিয়ে আসছে যা চাহিদার তুলনায় অনেক কম। বন্দর নগরী চট্টগ্রামের এমনই একটি আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান হচ্ছে ডরহরহম গধমহরঃঁফব ঈযরঃঃধমড়হম। গবহঃড়ৎং’ ঈযরঃঃধমড়হম এর সহযোহিতায় সাম্প্রতিক সময়ে এ প্রতিষ্ঠানটি মালয়েশিয়ার সরকারি-বেসরকারি নামকরা বিভিন্ন বিশ^বিদ্যালয় গুলোতে অত্যন্ত সফলতার সাথে শিক্ষার্থী প্রেরণ করছে। আগ্রহীরা চাইলে বাড়ি-১৬, রোড-০১, ও আর নিজাম রোড আবাসিক এলাকা, চট্টগ্রাম যোগাযোগ করতে পারেন অথবা ০১৭১৩ ২৪৩৪৩২, ০১৬৮৮ ৪৫৪৫৪৫ এই নাম্বারেও যোগাযোগ করা যাবে।

শেয়ার করুন
The Post Viewed By: 385 People

সম্পর্কিত পোস্ট