চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

চবি’র সাবেক উপাচার্য আর আই চৌধুরীর ১২তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

১২ অক্টোবর, ২০২০ | ৮:৫৬ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

চবি’র সাবেক উপাচার্য আর আই চৌধুরীর ১২তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

আগামীকাল ১৩ অক্টোবর (মঙ্গলবার) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, প্রথিতযশা রাষ্ট্রবিজ্ঞানী ও দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. রফিকুল ইসলাম চৌধুরীর (আর আই চৌধুরী) ১২তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে পারিবারিকভাবে কোরআন তিলাওয়াত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

সাদা মনের আলোকিত মানুষ আর আই চৌধুরী ২০০৮ সালের ১৩ অক্টোবর এই দিনে ৭৮ বছর বয়সে চট্টগ্রামের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি ডায়াবেটিসসহ নানান জটিল রোগে অসুস্থ ছিলেন।

উপাচার্য পদে দায়িত্ব পালন করা ছাড়াও সুদীর্ঘ কর্মজীবনে আর আই চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি, সমাজবিজ্ঞান অনুষদের ডিন, সিনেট, সিন্ডিকেটসহ একাধিক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি একজন ভাষাসৈনিক ও ষাটের দশকের মানুষের অধিকার সংগ্রামের অন্যতম সংগঠক।

তার সংগৃহীত অতি-দুর্লভ-মূল্যবান প্রায় দেড় হাজার পুস্তিকা ও গবেষণাকর্ম সংগ্রহ করে চবি গ্রন্থাগারে ড. আর আই চৌধুরী কর্নার প্রতিষ্ঠা করা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের সহপাঠী হওয়ায় নামের আদ্যোক্ষর আর আই সি সহযোগে সুধীমহলে তিনি সংক্ষেপে ‘রিক’ নামেও অভিহিত হতেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 55 People

সম্পর্কিত পোস্ট