চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

এইচএসসি পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন শিক্ষার্থী ও অভিভাবক

৩০ আগস্ট, ২০২০ | ৩:২৯ অপরাহ্ণ

ইমরান বিন ছবুর

এইচএসসি পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন শিক্ষার্থী ও অভিভাবক

নির্ধারিত সময়ের চার মাস পরেও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা না হওয়ায় উদ্বিগ্ন রয়েছেন পরীক্ষার্থী ও অভিভাবকবৃন্দ। চলতি বছরের ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা হওয়ার কথা থাকলেও দেশে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এইচএসসি পরীক্ষা হয়নি এবং একই সাথে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। অন্যদিকে স্বাস্থ্য ঝুঁকি থাকায় পরীক্ষা নেয়ার ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত নেয়নি শিক্ষা মন্ত্রণালয়।
নির্ধারিত সময়ের চার মাস পার হলেও পরীক্ষা না হওয়া এবং সময়সূচি প্রকাশ না হওয়ায় পড়াশুনা নিয়ে অবহেলা হচ্ছে বলে জানিয়েছেন পরীক্ষার্থীরা। শিক্ষার্থীদের কেউ কেউ বাসায় অলস সময় পার করছেন। অন্যদিকে, ফেইক নিউজের কারণে প্রায় মানসিক চাপে পড়ছে বলে জানান তারা। গতকাল শনিবার শিক্ষা মন্ত্রালয় থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘স্বাস্থ্য ঝুঁকি থাকায় কখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে এবং কখন এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। পরীক্ষা নেয়ার উপযুক্ত পরিস্থিতি হলে তখন পরীক্ষা নেয়া হবে এবং তারিখ গণমাধ্যমে জানিয়ে দেয়া হবে। উপযুক্ত পরিবেশ বিরাজমান হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ারও সিদ্ধান্ত নেয়া হবে। ভুয়া কোন পেজ বা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য বিশ্বাস না করার জন্য সর্বসাধারণের প্রতি আহবান জানানো হয় বিজ্ঞপ্তিতে।
জানতে চাইলে সরকারি গালর্স (মহিলা) কলেজের ব্যবসায় শিক্ষা শাখার এইচএসসি পরীক্ষার্থী মনোনীতা দে জানান, আসলে আগের মত পড়াশুনা হচ্ছে না। এপ্রিলের ১ তারিখ থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তখন দিনের বেশি সময় পড়াশুনা নিয়ে ব্যস্ত ছিলাম। এখন আর সেভাবে পড়াশুনা হচ্ছে না। পরীক্ষা কখন হবে তারও কোন নিশ্চয়তা নেই। দিনের বেশি সময় কিভাবে কাটাচ্ছেন এমন প্রশ্নে উত্তরে মনোনীতা দে বলেন, সারা দিনে এক-দু’ঘণ্টার বেশি পড়া হচ্ছে না। ঘুম, টিভি দেখা, মোবাইল নিয়ে সময় কাটাচ্ছি।

মনোনীতা দের মা মিনা দে বলেন, এপ্রিলের আগে তো অনেক সিরিয়াস ছিল। এখন সেই আগ্রহ দেখতে পাচ্ছি না। পড়াশুনার প্রতি এক ধরনের অবহেলা চলে এসেছে। প্রথমে যেভাবে পড়েছে নিশ্চিত ভালো রেজাল্ট করতো, এখন সেভাবে পড়ছে না। মেয়ের রেজাল্ট নিয়ে ভয়ে আছি। এছাড়া, কখন বিশ্ববিদ্যালয় ভর্তি শুরু হবে এবং কোথায় পড়ার সুযোগ পাবে এসব নিয়েও উদ্বিগ্ন রয়েছি।

জানতে চাইলে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থী মো. সাফিয়ান জানান, প্রথম দিকে পড়ার একটা যে ফ্লো ছিল এখন সেটা নেই। সত্যি কথা হচ্ছে, অধিকাংশ শিক্ষার্থী পরীক্ষার ব্যাপারে এখন আগের মত সিরিয়াস নেই। গত তিন চার মাস ধরে তেমন পড়াশুনা হচ্ছে না। আমরা এখন কোন বিষয়ের একটি অধ্যায় নিয়ে সমস্যায় পড়লে হাউজ টিউটর বা কোচিং সেন্টারের সাহায্য নেব সেই সুযোগও নেই। সবাই তো আর হাউজ টিউটর রাখতে পারছে না।

একই কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষার্থী সাজিয়া হক ঐশী বলেন, প্রথম দিকে তো ভালোই প্রস্তুতি ছিল। কিন্তু প্রায় চার মাস পার হওয়ার পরও পরীক্ষা না হওয়ায় আমাদের সাথে অভিভাবকরাও উদ্বিগ্ন রয়েছেন। এইচএসসি পরীক্ষার ব্যাপারে আমাদের দ্রুত একটি সিদ্ধান্ত জানালে প্রস্তুতিটা সম্পন্ন করতে পারতাম।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছি আমরা। পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হলে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হবে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 87 People