চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

এইচএসসি পরীক্ষা: ফরম পূরণের টাকার একাংশ ফেরত পাবে শিক্ষার্থীরা

২১ আগস্ট, ২০২০ | ৫:৪০ অপরাহ্ণ

ইমরান বিন ছবুর

সিদ্ধান্তের অপেক্ষায় শিক্ষাবোর্ড

করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় গত ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর একই কারণে স্থগিত করা হয় আসন্ন এইচএসসি পরীক্ষাও। দেশে এখনো করোনার পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় পরীক্ষার সিদ্ধান্ত নেয়নি শিক্ষা মন্ত্রণালয়। অন্যদিকে, আসন্ন উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পেলে যে কোন সময় পরীক্ষা নিতে প্রস্তুত বলে জানিয়েছে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণ শাখা। এছাড়া, আগামী ২৫ আগস্টের পর পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র।

নির্ধারিত সময়ের চার মাস পরেও পরীক্ষা না হওয়ায় অনেক শিক্ষার্থী অলস সময় পার করছেন। এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন শিক্ষক ও অভিভাবকবৃন্দ। এরমধ্যে কিছু কিছু শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন বলেও জানা যায়।

বাংলাদেশ নৌ বাহিনী (বিএন) কলেজের এইচএসসি পরীক্ষার্থী জান্নাতুল হাবিবা ইফতি জানান, ‘১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। করোনার কারণে পরীক্ষা স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু পরীক্ষা কখন থেকে শুরু হতে পারে সে ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত পাইনি। প্রস্তুতি শেষ হওয়ার পরও কয়েকবার রিভিশন দিয়েছি’।

বর্তমানে কিভাবে সময় পার করছেন জানতে চাইলে তিনি আরো বলেন, ‘এখন আর আগের মত পড়াশুনা হচ্ছে না। বর্তমানে দিনের বেশি সময় এক প্রকার অলস সময় পার করছি। তবে আমাদের অনেক বন্ধু বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে। এখন পরীক্ষা না হলেও যদি পরীক্ষার তারিখ শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হয়, তাহলে আমরা সে হিসেবে প্রস্তুতি সম্পন্ন করতে পারতাম’।

জানতে চাইলে চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মুজিবুল হক চৌধুরী জানান, ‘দীর্ঘ চার মাসের বেশি সময় ধরে পরীক্ষা না হওয়ায় অনেক শিক্ষার্থী পড়াশুনা থেকে দূরে সরে গিয়ে অলস সময় পার করছে। আমরা তাদের নিয়ে দুশ্চিন্তায় রয়েছি। তবে মেধাবী শিক্ষার্থীরা ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে। এইচএসসি পরীক্ষার ব্যাপারে আমরা এখনো বোর্ড বা মন্ত্রণালয় থেকে কোন সিদ্ধান্ত পাইনি। তবে পরীক্ষার ব্যাপারে ২৫ আগস্টের পর সরকার থেকে সিদ্ধান্ত জানানো হবে বলে জানতে পেরেছি’।

পরীক্ষার প্রস্তুতির ব্যাপারে জানতে চাইলে শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ জানান, ‘এইচএসসি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি আগেই সম্পন্ন হয়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্তের অপেক্ষায় আছি আমরা। পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হলে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হবে। সেক্ষেত্রে কিছু কিছু কেন্দ্রে সাব-সেন্টার বাড়ানোর প্রয়োজন হতে পারে। এছাড়া, সব প্রশ্নপত্র ট্রেজারিতে পাঠানো হয়েছে। মার্চেই ৬০ শতাংশের বেশি কেন্দ্রে উত্তরপত্র ও প্রয়োজনীয় সামগ্রী পাঠানো হয়েছে’।

জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী জানান, ‘আসন্ন এইচএসসি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পেলে যে কোন সময় পরীক্ষা নিতে প্রস্তুত। আগামী ২৫ আগস্টের পর পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে বলে জানতে পেরেছি’।

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 142 People

সম্পর্কিত পোস্ট