চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

চবিতে সিইউআরএইচএস গবেষণা উপস্থাপন প্রতিযোগিতা 'রাইজিং রিসার্চার কনটেস্ট' উদ্বোধন

চবিতে সিইউআরএইচএস গবেষণা উপস্থাপন প্রতিযোগিতা ‘রাইজিং রিসার্চার কনটেস্ট’ উদ্বোধন

বিজ্ঞপ্তি

২১ জুলাই, ২০২০ | ৯:৫৮ অপরাহ্ণ

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে গবেষণায় আগ্রহ এবং উদ্ভাবনের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা তৈরির লক্ষ্যে চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) প্রথমবারের মতো চট্টগ্রামে আয়োজন করেছে গবেষণা উপস্থাপন প্রতিযোগিতা ‘সিইউআরএইচএস রাইজিং রিসার্চার কনটেস্ট’ ২০২০ (সিজন-১.০)।

আজ মঙ্গলবার (২১ এপ্রিল) অনলাইনে শুরু হয় বিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান ও পরিবেশ, কলা ও সমাজবিজ্ঞান ও বাণিজ্য এই চারটি শাখার প্রতিযোগিতা। এতে ৪০ টি বিভাগের ১২৪ জন শিক্ষার্থী তুলে ধরবেন সাম্প্রতিক সময়ে আলোড়ন সৃষ্টিকারী বিভিন্ন গবেষনা প্রবন্ধ। বিচারক হিসেবে থাকছেন হার্ভার্ড, এমআইটি, ক্যামব্রিজ, মেলবোর্ন বিশ্ববিদ্যালয়, ঢাকা, চট্টগ্রাম, বুয়েট, সিলেট শাহজালাল ও জাহানগীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠানের স্বনামধন্য গবেষকেরা। এই প্রতিযোগিতায় সহযোগিতায় রয়েছে ডেলটা ইমিগ্রেশন। আগামী ২৫ ও ২৬ শে জুলাই প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানের সেমিফাইনাল পর্বের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. তুনাজ্জিনা সুলতানা, অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কাজী তানভীর আহমেদ, ড. মাইনউদ্দিন, ড. নাইম হাসান চৌধুরী, ড. আদনান মান্নান, ড. সুমন বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কাজী সাহেদুল আলম, ড. মুশতাক ইবনে আইয়ুব, ড. নেপাল চন্দ্র রায়, কাজী মোহাম্মদ জামশেদ, অস্ট্রেলিয়ার তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. বিপ্লব চৌধুরী, যুক্তরাজ্যের টি সাইড বিশ্ববিদ্যালয়ের ড. নাজমুল হাসান শিপলু, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইন্সটিউটের ড. আহসান রহমান, জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ড. রাসেল দাশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ড. নাহরিন রহমান এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রিফাত ইকবাল। এছাড়াও বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি তাকবীর হোসাইন, সাধারণ সম্পাদক ইকবাল হোসাইন ও প্রতিযোগিতার সম্বন্বয়কারী তানজিলুর রহমান।

 

 

 

 

পূর্বকোণ/আইএইচ-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট