চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩০ জুন, ২০২০ | ৮:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কোচিং সেন্টারের পাঠদান চলছে অনলাইনে

অবশেষে অনলাইনে ক্লাস চালু করেছে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টার। প্রতিবছর সাধারণত মে মাস থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোচিং করতে শুরু করে শিক্ষার্থীরা। এ বছর করোনার কারণে একদিকে যেমন আটকে আছে একাদশ শ্রেণীর ভর্তি, অন্যদিকে আটকে আছে এইচএসসি পরীক্ষা। এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার পর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য ভর্তি হয় বিভিন্ন কোচিং সেন্টারে। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এখনো প্রকাশ করা হয়নি এইচএসসি পরীক্ষার সময়সূচি। ফলে দুশ্চিন্তায় রয়েছে অভিভাবক ও শিক্ষার্থী।
এইচএসসি পরীক্ষার সময়সূচি এখনো প্রকাশ করা না হলেও, ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে ভাবতে শুরু করেছে অনেক শিক্ষার্থী ও অভিভাবক। ফলে বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল কোচিং সেন্টারে ভর্তি হয়ে অনলাইনে ক্লাস করছে কিছু কিছু শিক্ষার্থী। তাই চট্টগ্রামেও বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং চালু করার কথা ভাবছে কিছু কিছু কোচিং সেন্টার কর্তৃপক্ষ। খোঁজ নিয়ে জানা যায়, উদ্ভাস, ইউসিসিসহ বিভিন্ন কোচিং সেন্টার ইতোমধ্যে ক্লাস শুরু করে দিয়েছে। এছাড়াও, স্কুল ও কলেজ শিক্ষার্থীদের কোচিং সেন্টারগুলো অনলাইনে ক্লাসের কথা ভাবছে বলেও জানায় কর্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টার ইউসিসি’র পরিচালক আব্দুর রব সোহেল জানান, এইচএসসি পরীক্ষা কখন শুরু হবে তার কোন নিশ্চয়তা নেই। এইচএসসি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রস্তুতি রয়েছে। তাই অধিকাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তির কথা ভাবছেন। তাই আমরা ইতোমধ্যে শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাস চালুর ব্যবস্থা করেছি। চলতি মাসের ২৫ জুন থেকে শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস করছে।
জানতে চাইলে নগরীর সায়েন্স কেয়ার কোচিং সেন্টারের পরিচালক মো. রাশেদ জানান, তিন মাসের বেশি সময় ধরে কোচিং সেন্টার বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা পড়াশুনা থেকে দূরে সরে যাচ্ছে বলে জানান অভিভাবক। তাই আমরাও অনলাইনে ক্লাস চালু করার কথা ভাবছি।
নগরীর হাজি মুহাম্মদ মহসিন কলেজের বাণিজ্য বিভাগ থেকে এইচএসসি পরীক্ষার্থী সানজিদা আরেফিন জানান, পরীক্ষার প্রস্তুতি তো সম্পন্ন করেছিলাম। কিন্তু পরীক্ষা হচ্ছে না। পরীক্ষা কখন শুরু হতে পারে তার কোন নিশ্চয়তা নেই। তাই অযথা সময় পার না করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বাসায় কিছুটা প্রস্তুতি নিচ্ছি। এছাড়া, আগামী মাসে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং এ ভর্তি হবো।

শেয়ার করুন
The Post Viewed By: 237 People