চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

পেছানো হচ্ছে একাদশে ভর্তি কার্যক্রম
অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন হবে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে

৩১ মে, ২০২০ | ৮:১০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পেছানো হচ্ছে একাদশে ভর্তি কার্যক্রম

মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে আজ রবিবার (৩১ মে)। জুন মাসের প্রথম সপ্তাহেই একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরুর পরিকল্পনা থাকলেও তা আপাতত হচ্ছে না। মে মাসের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হলে আগামী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম শুরুর পরিকল্পনা নিয়েছিল ঢাকা শিক্ষা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন-আর-রশিদ বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় ভর্তি প্রক্রিয়া এখনই শুরু করা যাচ্ছে না। যেহেতু একাদশ শ্রেণির ক্লাস সেপ্টেম্বরের দিকে ক্লাস শুরুর চিন্তা, তাই এখনই ভর্তি প্রক্রিয়া শুরু করাটা রিস্ক হয়ে যায়। কারণ অনলাইনে কলেজে ভর্তির আবেদন করা গেলেও শিক্ষার্থীরা কম্পিউটারের দোকানে যায়, কলেজে যায়। আমাদের অভিজ্ঞতানুযায়ী, হয়ত আবেদন করতে পারেননি বা আবেদন করার সময় ভুল হয়েছে সেটা ঠিক করতেই প্রতিদিন চার থেকে পাঁচ হাজার অভিভাবক বোর্ডেই আসেন। এসব বিচার-বিশ্লেষণ করে দেখা যায় সামাজিক দূরত্ব মানা সম্ভব হবে না। তবে কলেজে ভর্তির প্রক্রিয়া শুরু করতে আমরা সব প্রস্তুতি গ্রহণ করেছি।

ভর্তি প্রক্রিয়াটা ‘আরেকটু পরে শুরু করা হবে’ জানিয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, জুন মাসে কলেজে ভর্তি কার্যক্রম শুরু করা হবে কি না, তা এখনও নিশ্চিত নয়। পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। এই মাসে আদৌ শুরু হবে কি না তা নিশ্চিত নয়। সবকিছু নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর।

তিনি আরও বলেন, ১৭ থেকে ১৮ লাখ শিক্ষার্থী কলেজে ভর্তির সঙ্গে জড়িত। ভর্তির সময় শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে কিছু কাজ করতে হয়, ফলে এই সময় তারা ঝুঁকির মধ্যে পড়তে পারে। আর শিক্ষা প্রতিষ্ঠানতো এখনও বন্ধ, কাজেই অপেক্ষা করতে হচ্ছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়েছে। এই পরিস্থিতিতে গত ১০ মে থেকে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরুর সব ধরনের প্রস্তুতি থাকলেও মাধ্যমিকের ফল ঝুলে যাওয়ায় কলেজে ভর্তির নীতিমালাই জারি করা হয়নি। এবারের এসএসসি পরীক্ষায় ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পাস করেছে।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 478 People