চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ছুটি শেষে ২ সপ্তাহের মধ্যেই এসএসসি পরীক্ষার ফল

অনলাইন ডেস্ক

২১ এপ্রিল, ২০২০ | ৬:৫১ অপরাহ্ণ

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দেশে সরকার ঘোষিত ছুটি চলছে।  ছুটি শেষে অফিস খোলার দুই সপ্তাহের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (২১ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন শিক্ষার সার্বিক পরিস্থিতি নিয়ে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে একথা জানিয়েছেন।

তবে করোনার কারণে এবার এসএসসির ফল প্রকাশের রীতিতে কিছুটা ভিন্নতা আসবে। এবার শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের (ক্ষুদেবার্তা) মাধ্যমে এ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কাছ থেকে শিক্ষার্থীদের মোবাইল নম্বর নেয়া হতে পারে।

ভিডিও কনফারেন্সে সচিব বলেন, অফিস খোলার দুই সপ্তাহের মধ্যে এসএসসির ফল ঘোষণা করা হবে। বোর্ডগুলো প্রস্তুতি নিচ্ছে, ছুটি শেষে অফিস খোলার পরপরই তারা বাকি কাজ শেষ করবে।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ায় ৬০ দিনের মধ্যে ফল ঘোষণা করা হয়। তবে এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৮ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ফলাফল প্রকাশের কাজে বাধা সৃষ্টি হয়।

গণপরিবহন বন্ধ থাকায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে উত্তরপত্র মূল্যায়ন করে যাবতীয় কাগজপত্র বোর্ডে পৌঁছাতে পারছেন না শিক্ষকরা। ছুটির কারণে গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

মে মাসের মধ্যে এসএসসি ও সমমানের ফল প্রকাশের লক্ষ্য নিয়ে দ্রুত ফল প্রস্তুতির কাজ শেষ করতে সকল শিক্ষা বোর্ডগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান ঢাকা বোর্ডের এ চেয়ারম্যান।

তিনি বলেন, মার্চের মধ্যে এ পরীক্ষার ফল প্রকাশ করা হলেও একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমে সময় কমিয়ে দেড় মাসের বদলে এক মাসের মধ্যে শেষ করতে আমরা প্রস্তাব দিয়েছি। করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান মাসব্যাপী বন্ধের কিছুটা ক্ষতি পুষিয়ে নিতে এমন প্রস্তাব করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ৩ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেয়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট