চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আওতায় দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ও
সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আওতায় দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ও

সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আওতায় দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ও

১৭ মার্চ, ২০২০ | ৭:৪৫ অপরাহ্ণ

বাংলাদেশের প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যায়ের সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত  বন্ধ থাকার নির্দেশনা দেয়া হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতেই এই নির্দেশনা। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ও এই নির্দেশনার আওতাধীন। । কাজেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ও খোলা রাখার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতীয় সংসদ ভবন এলাকায় দেশব্যাপী আজ মঙ্গলবার (১৭ মার্চ) ৩৩ লাখ বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় সংসদ ভবনের পার্লামেন্ট ক্লাব সংলগ্ন বাগানে ১০০টি বৃক্ষের চারা রোপণ করা হয়।

 ‘‘আমরা স্পষ্ট নির্দেশনা দিয়েছি। সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। অর্থাৎ প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যায়ের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে আগামীকাল ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত । এর আওতায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ও রয়েছে। কাজেই বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলা রাখার কোনো সুযোগ নেই বলে সাংবাদিকদের ব্রিফিংকালে এক প্রশ্নের জবাবে ডা. দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও জানান, করোনা ভাইরাস মোকাবিলায় মুজিববর্ষের নানা আয়োজন সংকোচন করে আনা হয়েছে। জনসমাগম কমিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। আজ এখানে (সংসদ ভবন এলাকায়) ১০০ জন শিক্ষার্থীকে দিয়ে বৃক্ষরোপণ করানোর কথা ছিল। কিন্তু ২৫ জন শিক্ষার্থী নিয়ে করা হয়েছে। এতকিছু যেখানে করা হচ্ছে করোনা প্রতিরোধে সেখানে বেসরকারি বিশ্ববিদ্যালয় খোলা থাকবে, এটা মেনে নেওয়া হবে না।

তাছাড়া, ছুটির এই সময়ে শিক্ষার্থীদের ঘরে থাকতে হবে বলেও সতর্ক করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, যে উদ্দেশে এই সিদ্ধান্ত, সেটি সফল করতে হলে শিক্ষার্থীদের ঘরে থাকতে হবে। সমাগম করলে কিন্তু হবে না। অভিভাবকদের নিশ্চিত করতে হবে শিক্ষার্থীরা যেন ঘরেই থাকে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট