চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

এসআইআর গবেষণায় তলানিতে চবি, আটে চুয়েট 

৬ মার্চ, ২০২০ | ১১:৪৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

এসআইআর গবেষণায় তলানিতে চবি, আটে চুয়েট 

স্পেনভিত্তিক শিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ে (এসআইআর)  দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে গবেষণায় দশম স্থান নিয়ে তলানিতে জায়গা পেয়েছে চবি। চট্টগ্রামের আরেক শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এই তালিকায় অষ্টম স্থানে।

গবেষণা প্রতিষ্ঠান শিমাগো ল্যাব প্রকাশিত ২০১৯ সালের এসআইআর র‌্যাংকিংয়ে এ তথ্য উঠে এসেছে। গবেষণাকর্ম ও গবেষণা সংশ্লিষ্ট কার্যক্রম ছাড়াও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন আঙ্গিক বিশ্লেষণ করে র‌্যাংকিং তৈরি করা হয়। সার্বিক বিচারে অবশ্য চুয়েট সপ্তম স্থানে জায়গা করে নিলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সান্তনা খুঁজে পেয়েছে নবম স্থানে এসে।

উদ্ভাবনের বিচারে অবশ্য কিছুটা স্বস্তি খুঁজে পাচ্ছে প্রতিষ্ঠান দুটি। ওই তালিকায় পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে চুয়েট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। সার্বিক বিচারে গবেষণায় প্রথম স্থানটি কোনো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নয়, সেটি হচ্ছে স্বাস্থ্যগবেষণা বিষয়ক প্রতিষ্ঠান সেন্টার ফর হেলথ এন্ড পপুলেশন রিসার্চ। তবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয়, চতুর্থ স্থানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), পঞ্চম স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়, সপ্তম স্থানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), অষ্টম স্থানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নবম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, দশম স্থানে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এর পরের স্থানগুলোতে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শাহজালাল প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), নর্থসাউথ বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স এন্ড টেকনোলজি।

অন্যদিকে গবেষণার বিচারে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এরপরের অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তালিকার চতুর্থ নম্বরে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), পঞ্চমে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), ষষ্ঠ স্থানে যৌথভাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও খুলনা বিশ্ববিদ্যালয়, সপ্তম স্থানে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), অষ্টম স্থানে যৌথভাবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, নবম স্থানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, দশম স্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এছাড়া তালিকার পরের স্থানগুলোতে রয়েছে নর্থসাউথ বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স এন্ড টেকনোলজি। 

পূর্বকোণ/ -এস

The Post Viewed By: 136 People

সম্পর্কিত পোস্ট