চট্টগ্রাম রবিবার, ৩১ মে, ২০২০

চবিতে রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী উৎসব শুরু

৫ মার্চ, ২০২০ | ৫:৪৮ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

চবিতে রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী উৎসব শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তিতে দুইদিনব্যাপী সূবর্ণজয়ন্তী উৎসবের শুরু হয়েছে। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে দৈনিক পূর্বকোণ।
বৃহস্পতিবার (৫ মার্চ) সকাল সাড়ে ১০টায় আনন্দ শোভাযাত্রার মধ্যদিয়ে এ উৎসবের কার্যক্রম শুরু হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে জয় বাংলা ভাষ্কর্য, চাকসু ভবন, কলা অনুষদ ও প্রশাসনিক ভবন প্রদক্ষিণ শেষে আব্দুর রব হল মাঠ প্রাঙ্গণে এসে শেষ হয়।
এতে বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে তৈরি হয় এক আনন্দগন উৎসব।
র্যালি শেষে বিভাগের সভাপতি অধ্যাপক ড. আনোয়ারা বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবির সাবেক উপাচার্য বদিউল আলম, সাবেক রাষ্ট্রদূত ও সংসদ সদস্য গোলাম আকবর, চাকসুর সাবেক ভিপি আবুল আলম চৌধুরী, নাজিম উদ্দীন, সাবেক সংসদ সদস্য ও চাকসুর সাবেক ভিপি মাজহারুল ইসলাম চৌধুরী ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০নং ওয়ার্ড কাউন্সিলর মারুফ আহমেদ।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. শিরীণ আখতার বলেন, রাজনীতি বিজ্ঞান বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী বিভাগ। রাষ্ট্রযন্ত্রের বিভিন্ন উচ্চ প্রদস্থ স্থানে এ বিভাগের শিক্ষার্থীদের তৃপ্ত পদচারণায় মুখর। এ প্রাচীন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ স্বীয় মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতা দিয়ে দেশ-বিদেশের বিভিন্ন সরকারী-নেসরকারী প্রতিষ্ঠামে উচ্চপদে আসীন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।
সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নেওয়ার বিষয়ে মন্তব্য করতে গিয়ে উপাচার্য বলেন, ৫০ বছরের ইতিহাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রশ্ন ফাঁস হয়নি। সমন্বিত ভর্তি পরীক্ষায় গেলে মন্ত্রনালয় থেকে ফাঁস হওয়ার সম্ভবনা আছে। যা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় লক্ষ্য করেছি। তাই আমরা একাডেমিক কাউন্সিল করে ইউজিসিকে বলে দিয়েছি আমরা গুচ্ছ পদ্ধতিতে যাব না।
গবেষণার মান উন্নয়ন করতে আইটি পার্ক হবে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যেই মন্ত্রনালয়কে আইটি পার্কের জন্য ১০০ একর জায়গা বরাদ্দ দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রকল্পের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) দিকে তাকিয়ে থাকতে হয়। তাঁরা টাকা দিলে আমরা প্রকল্প বাস্তবায়ন করতে পারি। যদি আইটি পার্কটা হয়ে যায় তাহলে ইউজিসির দিকে তাকিয়ে থাকতে হবে না। আইটি পার্কের আয়ের টাকা দিয়েই আমরা বিশ্ববিদ্যালয়কে চালাতে পারবো।
উপাচার্য বলেন, মেরিন সায়েন্স বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার সুবিধার লক্ষ্যে কক্সবাজারে ১০ একর জায়গা বরাদ্দ দিয়েছে ভূমি মন্ত্রণালয়। চায়না বিশ্ববিদ্যালয়ে নিজদের অর্থায়নে ১১ তলা ভবন নির্মাণ করার কথা বলেছেন। করোনাভাইরাস কারণে সেই চুক্তি আটকে আছে। শুধু তাই নয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে র‍্যাংকিংয়ে নিয়ে যাওয়ার জন্য সব ধরণের ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করতেছি আমরা।
বিশেষ অতিথির বক্তব্য চবির সাবেক উপাচার্য বদিউল আলম বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগেরর শিক্ষক-গবেষকবৃন্দ নিরবিছিন্নভাবে জ্ঞান বিতরণের মাধ্যমে দেশের মানবসম্পদ উৎপাদনে অসামান্য ভূমিকা রেখে চলেছেন। এসময় তিনি এই বিভাগের শিক্ষক-গবেষক, ও শিক্ষার্থীরা দেশেররাজনীতি, সমাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে দেশের উন্নয়ন-অগ্রগতিতে অবদান রাখার আহ্বান জানান।
রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এ জি এম নিয়াজ উদ্দিন, সহকারী অধ্যাপক মোঃ বখতিয়ার উদ্দিন এবং উম্মে হাবিবার সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন রাজনীতি বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক ভূঁইয়া মোহাম্মদ মনোয়ার কবির ও অধ্যাপক মোস্তাফিজুর রহমান সিদ্দিকী। এছাড়াও প্রয়াত শিক্ষক-শিক্ষার্থীদের সম্মানে শোক প্রস্তাব পাঠ করন অধ্যাপক ড. মো. এনায়ত উল্যা পাটওয়ারী।
এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে সূবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত বার্ষিকীর মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া বিভাগের কৃতী শিক্ষার্থীকে সম্মামনা স্মারক প্রদান করা হয়। বিকেলে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়। এরপর আমন্ত্রিত শিল্পী ক্লোজআপ তারকা সাব্বির জামান ও ব্যান্ড দল চিরকুটের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় প্রথমদিনের অনুষ্ঠান।
এদিকে অনুষ্ঠানের দ্বিতীয় দিন শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে নগরীর বহদ্দার স্বাধীনতা কমপ্লেক্সে কার্যক্রম শুরু হবে। ১০টা থেকে স্মৃতিচারণ। এরপর শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, আমন্ত্রিত শিল্পী মৌমিতা বড়ুয়া ও সন্দীপন দাশের পরিবেশনা এবং ব্যান্ড দল নাটাইয়ের পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে রাজনীতি বিজ্ঞান বিভাগের দুইদিনব্যাপী সুবর্ণজয়ন্তী উদযাপন।

 

পূর্বকোণ/ রায়হান

The Post Viewed By: 108 People

সম্পর্কিত পোস্ট