চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সিআইইউতে সাহিত্যবিষয়ক সেমিনারে সৈয়দ মনজুরুল ইসলাম

বিজ্ঞপ্তি

৩ মার্চ, ২০২০ | ৯:১৪ অপরাহ্ণ

বিশিষ্ট কথাসাহিত্যিক, সাহিত্য সমালোচক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেছেন, যারা বাংলা ও ইংরেজি মিশ্রণ করে নতুন ধরণের ভাষার উদ্ভব ঘটাতে চাইছেন, তারা দুই ভাষারই অমর্যাদা করছেন।

তিনি আরও বলেন, আমাদের বাংলা সাহিত্য এখন বিশ্বমানের। তাই এই ভাষায় রচিত নানা ধরণের নাটক-কাব্য কিংবা উপন্যাসগুলো আন্তর্জাতিক দরবারে তুলে ধরতে হলে শক্তিশালী অনুবাদের প্রয়োজন। অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বাংলা ভাষা অন্তরে ধারণ করার পাশাপাশি এই ভাষার সৃষ্টিশীল নানান সাহিত্যকর্ম সর্বত্র ছড়িয়ে দিতে ছাত্র-ছাত্রীদের ইংরেজি, ফরাসি ও ল্যাটিন ভাষাও জানা জরুরি বলে উল্লেখ করেন।

সম্প্রতি চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ‘পোস্টকলোনিয়ালিটি এন্ড লিটারারি ক্রিটিসিজম’ শীর্ষক সেমিনারে প্রধান বক্তার বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সিআইইউ’র স্কুল অব লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সেস আমেরিকান কর্নারে এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইংরেজি বিভাগের প্রভাষক নসিহ উল ওয়াদুদ আলম। শুভেচ্ছা বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান সার্মেন রড্রিক্স।

সেমিনারে অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বাংলা ভাষার প্রতি মমত্ববোধ বাড়ানো, বই পড়ার গুরুত্ব, একাধিক ভাষা শেখার উপকারিতা, ভালো লেখক হওয়া কৌশল, আত্মবিশ্বস বৃদ্ধি, সাহিত্যের নানাদিকসহ বিভিন্ন বিষয় অত্যন্ত চমৎকার ও ছোট ছোট বাক্যে উপস্থাপন করেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীরা অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের বক্তব্য মনোযোগ দিয়ে শুনেন। পরে তার কাছে সাহিত্য নিয়ে নিজেদের ভাবনার কথা তুলে ধরেন। -বিজ্ঞপ্তি।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন