চট্টগ্রাম শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

এসএসসি ফলপ্রার্থীদের জন্য স্পোকেন ইংলিশ ও কম্পিউটার কোর্স এম. সারওয়ার

২ মার্চ, ২০২০ | ৩:১৭ পূর্বাহ্ণ

এসএসসি ফলপ্রার্থীদের জন্য স্পোকেন ইংলিশ ও কম্পিউটার কোর্স এম. সারওয়ার

নাবিলার এসএসসি পরীক্ষা শেষ হলো মাত্র। চলছে বেড়ানো আর হৈ হুল্লোড় করার নানা প্ল্যান। এরই মধ্যে বড়চাচ্চু তাকে পরামর্শ দিল অবসরের এই তিন মাস শুধু হেলায় না কাটিয়ে ইংরেজি শেখার একটি কোর্স করে নিতে। কারণ এটি কোন গতানুগতিক লেখাপড়া নয়, মজার মজার সব বিষয় ও উপকরণ নিয়ে আনন্দময় একটি কোর্স যা ভর্তির পূর্বেই কলেজের কঠিন ইংরেজি পড়াকে অনেকটা সহজ করে দেবে। মন্দ কি! বিনোদন ও বেড়ানোর ফাঁকে ফাঁকে যদি সেরে নেয়া যায় এমন একটি কার্যকর কোর্স। ইতোমধ্যে নগরীর মেধাবী ছাত্রছাত্রীরা ভর্তি হয়েছে এই কোর্সে। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে আন্তর্জাতিক মানের বিশেষায়িত ইংলিশ ল্যাংগুয়েজ কোর্স পরিচালনাকারী
ঊীবপঁঃরাবদং ঈধৎব ২০২০ সালের এসএসসি ফলপ্রার্থীদের গতানুগতিক ধারার ইংরেজি শিক্ষার ভিতকে মজবুত করে নেয়ার জন্য আয়োজন করেছে অভিজ্ঞ শিক্ষকদের গবেষণালব্ধ বিশেষায়িত কোর্স ঝচঙকঊঘ ঊঘএখওঝঐ অঘউ ইঅঝওঈ ঈঙগচটঞঊজ ঈঙটজঝঊ। লালখান বাজারস্থ চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবনে অবস্থিত প্রতিষ্ঠানটি সাফল্যের ধারাবাহিকতায় ওঊখঞঝ পরীক্ষা নিয়ন্ত্রণকারী ওউচ মনোনীত ওঊখঞঝ ঞঊঝঞ ঈঊঘঞজঊ (ইউ-০৫০) এবং চট্টগ্রামে ঞঙঊঋখ এর একমাত্র ঞঊঝঞ ঈঊঘঞজঊ হিসাবে স্বীকৃতি পেয়েছে । শীতাতপ নিয়ন্ত্রিত আন্তর্জাতিক মানের ক্লাসরুমে রয়েছে হেড ফোন, ওভারহেড প্রজেক্টর, মাল্টিমিডিয়া প্রজেক্টর, ইন্টারেকটিভ বোর্ড, হাই কোয়ালিটি সাউন্ড সিস্টেম। কোর্সকারিকুলামকে অত্যন্ত আকর্ষণীয় এবং সহজভাবে উপস্থাপন করেছেন ওঊখঞঝ, ঞঙঊঋখ, ঝঅঞ, এগঅঞ, এজঊ, এঊউ টেষ্টে হাইস্কোর প্রাপ্ত প্রশিক্ষকবৃন্দ। খরংঃবহরহম, ঝঢ়বধশরহম, চৎবংবহঃধঃরড়হ এর তত্ত্বাবধান করছেন একাডেমিক এডভাইজর প্রফেসর অজয় কিশোর হোড়। চযড়হবঃরপং ্ চযড়হড়ষড়মু কোর্সটিকে সুবিন্যস্ত করে তুলেছেন এসোসিয়েট প্রফেসর মো. জসীম উদ্দিন। সর্বোপরি রয়েছেন ঊঈ-র কর্ণধার ঊহমষরংয খধহমঁধমব কোর্সের কিংবদন্তি শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওইঅ হতে গইঅ ডিগ্রিধারী মাসুক স্যার! কোর্স সম্পর্কে তিনি বলেন, এই কোর্সশেষে অত্র প্রতিষ্ঠানের সার্টিফিকেটের পাশাপাশি একটি পরীক্ষার মাধ্যমে বৃটিশ কাউন্সিল স্বীকৃত আন্তর্জাতিক মানের অঢ়ঃরং সার্টিফিকেট অর্জন করতে পারবে শিক্ষার্থীরা ।
ঝঢ়ড়শবহ ঊহমষরংয : এই কোর্সটির মূল তিনটি অবজেকটিভ প্রথমতÑ ঞড় ফবাবষড়ঢ় ঃযব পড়সসঁহরপধঃরড়হ ্ ঢ়ৎবংবহঃধঃরড়হ ংশরষষ, দ্বিতীয়তÑ ঞড় মরাব ধহ ধঁফরড় ারংঁধষ বীঢ়ড়ংঁৎব ঃড় ঐঝঈ ঝুষষধনঁং, তৃতীয়তÑ ঞড় ঁঢ়মৎধফব ঃযবরৎ ধনরষরঃু ঃড় ভধপব ভঁঃঁৎব ঃবংঃং ংঁপয ধং ইইঅ (ওইঅ), ঝঅঞ, ঞঙঊঋখ, ওঊখঞঝ। এখানে একজন শিক্ষার্থী তার বিগত ১০ বছরের গতানুগতিক ইংরেজী শিক্ষার গ-ি পেরিয়ে মুখস্থ বিদ্যার পরিবর্তে তার চারপাশের পরিবেশ হতে আহরণ করবে অভিনব জ্ঞান ভা-ার। তার নিজস্ব সত্তা এবং অর্জিত অভিজ্ঞতার সমন্বয় এবং কোর্সের বিশেষ দিক নির্দেশনা সব কিছুর সম্মিলনে সে ঝঢ়ড়শবহ ঊহমষরংয- এ দক্ষ হয়ে উঠবে। এর ব্যতিক্রমী বিশেষত্ব হচ্ছে এসএসসি পরীক্ষার পর ২/৩ মাস এইচএসসি কারিকুলাম অন্তর্গত ঊহমষরংয এর উপর বিশেষ গুরুত্ব প্রদান। সাথে সাথে তারা শিখে নিবে চৎড়হঁহপরধঃরড়হ ঝশরষষ উবাবষড়ঢ়সবহঃ এর সহজতম কৌশল। একই সাথে তারা অর্জন করবে খরংঃবহরহম, ডৎরঃরহম ্ জবধফরহম অনরষরঃু। অসবৎরপধ, ইৎরঃধরহ ্ অঁংঃৎধষরধ হতে সংগৃহীত ঊহমষরংয খধহমঁধমব খবধৎহরহম এর উপর বিশেষ গবেষণালব্ধ বই সমূহের সমন্বয়ে নির্মিত কোর্স মেটেরিয়ালস পরীক্ষার্থীদের দেবে একটি কার্যকর কোর্স।
ওঊখঞঝ : ওঊখঞঝ কোর্সটি এইচএসসি কোর্সের সাথে সামঞ্জস্যপূর্ণ। বর্তমানে এইচএসসি সিলেবাসে ওঊখঞঝ ডৎরঃরহম ঞধংশ-১ কে অন্তর্ভূক্ত করা হয়েছে। এছাড়া ঊংংধু ্ ঈড়সঢ়ড়ংরঃরড়হ ডৎরঃরহম এর সৃজনশীল কৌশলগুলো রয়েছে ডৎরঃরহম ঞধংশ-২ তে। এইচএসসি পরীক্ষার ঝববহ ঈড়সঢ়ৎবযবহংরড়হ টির সাথে ওঊখঞঝ জবধফরহম এর মিল রয়েছে। এছাড়া ঝঢ়বধশরহম ্ খরংঃবহরহম কোর্সগুলো ছাত্র-ছাত্রীদের ওহঃবৎধপঃরাব অনরষরঃু বহুগুণে বাড়িয়ে দেয়। তাই ছাত্র-ছাত্রীরা এই কোর্সটি করে বিশেষ ভাবে উপকৃত হবে।
ঝঅঞ : ছাত্র-ছাত্রীদের শিক্ষার ভিত্তিকে দৃঢ় করতে এই কোর্স অনন্য। এই কোর্সের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের জবধফরহম, ডৎরঃরহম, ঠড়পধনঁষধৎু দক্ষতা বৃদ্ধি পায়। ভবিষ্যতে শুধু এইচএসসি নয় সকল প্রকার প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই শিক্ষার্থীরাই এগিয়ে থাকবে। তাই এই কোর্সটি ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ উপকারী।
ইঅঝওঈ ঈঙগচটঞঊজ : কম্পিউটার বিষয়ে প্রাথমিক জ্ঞান তথা এমএস ওয়ার্ড, এমএস অফিস, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন, ইন্টারনেট ইত্যাদি শেখানো হবে এই কোর্সে। প্রশিক্ষণের জন্য রয়েছে অত্যাধুনিক কম্পিউটার ল্যাব।
পদ্ধতি : প্রতিটি ক্লাস শিক্ষক একটি অবজেকটিভ নিয়ে প্রবেশ করেন।
ছাত্র-ছাত্রীদের কাছে আগেই পৌঁছে যায় ঈষধংং নড়ড়শ, চৎড়হঁহপরধঃরড়হ নড়ড়শ, চৎড়হঁহপরধঃরড়হ ঈউ ইত্যাদি। এখানে শিক্ষক একজন খবধৎহরহম গধহধমবৎ এর ভূমিকা পালন করেন। প্রথমতÑ ওপব ইৎবধশরহম নামের এক অভিনব পদ্ধতিতে শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ইংরেজী কথা বলার পরিবেশ সৃষ্টি করেন। এটি বিভিন্ন ভাবে হতে পারে। হতে পারে উধঃব ড়ভ নরৎঃয ড়ৎ ঈড়ষড়ৎ পযড়রপব কিংবা ঈযড়রপব ড়ভ ভড়ড়ফ এর উপর ভিত্তি করে। অতপর এর উপর ঠরফবড় ঃধঢ়ব, ষরংঃবহরহম, ৎবধফরহম, ংঃড়ৎু ইত্যাদির মাধ্যমে অহধষুংরং করা হয়। এই পর্ব ছাত্র-ছাত্রীদের অতি প্রিয়। কারণ পুরো চৎধপঃরপব টাই ঠড়পধনঁষধৎু, ঝবহঃবহপব এবং চৎড়হঁহপরধঃরড়হ এর উপর ভিত্তি করে। ভাষার প্রতিটি ব্যবহার ইৎরঃরংয ্ অসবৎরপধহ আঙ্গিকে গড়া। ফলে তারা ঘধঃরাব ঊহমষরংয এর ধারার সাথে নিজেদের অজান্তেই একাত্ম হয়ে যায়। এরপর তৃতীয় ধাপে আসে চৎড়লবপঃরহম ঃযব খবধৎহবৎং রহঃড় ঃযব ষবংংড়হ। এখানে শিক্ষার্থীকে নিজস্ব আঙ্গিকে পরিচিত পরিসর থেকে ঠরফবড়, ঝঃরষষ চযড়ঃড়মৎধঢ়য ইত্যাদি দেখানো হয়। শিক্ষার্থী তা ঈড়হাবৎংধঃরড়হ এর মাধ্যমে প্রকাশ করে। তারপর শুরু হয় উরংপঁংংরড়হ ঝবংংরড়হ। এই ঝবংংরড়হ কে উপভোগ করার জন্য বিভিন্ন এধসব, উবনধঃব, ঈড়হভবৎবহপব এর আয়োজন করা হয়। এছাড়া ঈধংব ঢ়ৎবংবহঃধঃরড়হ, চৎড়নষবস ঝড়ষারহম, উরংপঁংংরড়হ ড়হ জবধষ ষরভব চৎড়নষবস মুখর করে তুলে শিক্ষার্থীদের। ফলে তারা হয়ে ওঠে দৃঢ় প্রত্যয়ী এবং নতুন শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় পারদর্শী। বিস্তারিত জানতে,
ঊীবপঁঃরাবদং ঈধৎব, চট্টগ্রাম
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবন
(৩য় তলা), লালখান বাজার, চট্টগ্রাম এই ঠিকানায় এবং ৬২৬২৯০ এবং
০১৮১৯-২৯৭৮৬৮ ফোন নম্বরে যোগাযোগ করা যাবে। লগ ইন করতে পারেন িি.িবীবপঁঃরাব’ংপধৎব. ড়ৎম এই ওয়েবে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
The Post Viewed By: 211 People