চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এবার ভর্তি শুধু অনলাইনে

একাদশে ভর্তি শুরু ১০ মে

নিজস্ব প্রতিবেদক

২৭ ফেব্রুয়ারি, ২০২০ | ১১:৩৫ অপরাহ্ণ

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ নীতিমালার আলোকে ভর্তির আবেদন নেয়া শুরু হবে আগামী ১০ মে থেকে। আর আবেদন প্রক্রিয়া শেষ হবে ২৫ জুন। নতুন নীতিমালার নিয়মানুযায়ী এবার শুধুমাত্র অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ে আজ বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভর্তির এ নীতিমালা চূড়ান্ত করা হয়।

সভায় উপস্থিত ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক মো. হারুন-আর-রশিদ বলেন, এবার এসএমএসে আবেদন করা যাবে না। অনলাইনে কমপক্ষে ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে পারবে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের খরচ কমানো, প্রতারণার শিকার হওয়া বন্ধ করা ও কখনো কখনো খুদে বার্তা পেতে দেরি হওয়ার কথা বিবেচনা করে এসএমএসে আবেদন নেয়া বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

এবার ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা ছাড়া থাকছে না অন্য কোটা। তবে বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে প্রতিবন্ধী, বিকেএসপির শিক্ষার্থী, খেলাধুলা ও সাংস্কৃতিক কার্যক্রমে অসামান্য পারফরম্যান্স (পুরস্কারপ্রাপ্ত) থাকা শিক্ষার্থী এবং প্রবাসীর সন্তানদের জন্য। তবে এ সুবিধা পেতে তাদের সনাতন পদ্ধতিতে সরাসরি শিক্ষা বোর্ডে আবেদন করতে হবে। কলেজে ভর্তির ন্যূনতম যোগ্যতা থাকা এবং আবেদনকারীর অন্যান্য বিষয় যাচাই-বাছাই সাপেক্ষে তাদের ভর্তির ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, এবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের আগেই ভর্তির এই নীতিমালা চূড়ান্ত করা হলো।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন