চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চবিতে অনলাইন ক্লাস শুরু প্রথমদিনে উপস্থিত ৬০-৭০ শতাংশ

২০ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:৫৫ অপরাহ্ণ

চবি সংবাদদাতা

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

সমন্বিত ভর্তি পরীক্ষায় এ বছরই অংশ নিচ্ছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তত্ত্বাবধানে চলতি বছরের অনুষ্ঠিতব্য সমন্বিয় ভর্তি পরীক্ষা পর্যবেক্ষণের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে আগের নিয়মানুযায়ী চলতি বছরও বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ২৩৮তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন একটি অনুষদের ডিনসহ দুজন অধ্যাপক। তবে বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল কেউ এখনও বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানাচ্ছেন না।

সভায় অংশ নেয়া দু’জন অধ্যাপক জানিয়েছেন, ‘একাডেমিক কাউন্সিলে সমন্বিত ভর্তি পরীক্ষার সকল দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য বিচ্ছিন্ন ভর্তি পরীক্ষার শ্রম, অর্থ ও সময়ের ব্যয় কমাতে যে দৃষ্টিভঙ্গি দিয়েছেন, এর প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সম্মান জানিয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্র্যবোধ, ১৯৭৩ এর অধ্যাদেশের বিষয়টিকেও অক্ষুণ্ণ রাখতে হবে। তাই এ বছর ইউজিসির তত্ত্বাবধানে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও আমরা অংশ গ্রহণ না করে পর্যবেক্ষণ করবো। ভর্তি পরীক্ষা পরিচালনা, প্রশ্নপত্র প্রণয়ন, প্রশ্নপত্র ফাঁসের ঝুঁকিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া ঝুঁকিপূর্ণ পরীক্ষা কেন্দ্র, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক হুমকি ও প্রভাবের বিষয়গুলোও প্রাধান্য পেয়েছে আলোচনায়। আলোচনা শেষে এ বছরই অংশগ্রহণ না করে পর্যবেক্ষণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

 

পূর্বকোণ/রায়হান-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 154 People