চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

প্রায় ২৯ হাজার শিক্ষক পদ শূন্য প্রাথমিকের

১১ ফেব্রুয়ারি, ২০২০ | ৭:৫১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

প্রায় ২৯ হাজার শিক্ষক পদ শূন্য প্রাথমিকের

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৮ হাজার ৮৩২টি শিক্ষক পদ শূন্য রয়েছে। এর মধ্যে প্রধান শিক্ষকের সাত হাজার ১৮টি পদ এবং সহকারী শিক্ষকের ২১ হাজার ৮১৪টি পদ শূন্য রয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের মামুনুর রশীদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, সারাদেশে ডিসেম্বর-২০১৯ পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মোট শূন্য পদ সাত হাজার ১৮টি। আর সহকারী শিক্ষকের মোট শূন্য পদ ২১ হাজার ৮১৪টি। প্রতিমন্ত্রীর তথ্য মতে, প্রধান শিক্ষকের শূন্য পদের মধ্যে ৬৫ শতাংশ অর্থাৎ চার হাজার ১৬৬টি পদ পদোন্নতিযোগ্য। আর ৩৫ শতাংশ অর্থাৎ দুই হাজার ৮৫২টি পদ সরাসরি নিয়োগযোগ্য।

প্রতিমন্ত্রী আরও জানান, সহকারী শিক্ষকের ১৮ হাজার ১৪৭টি শূন্য পদে নিয়োগে নির্বাচিত প্রার্থীদের নামে নিয়োগপত্র জারি করা হয়েছে। শিগগিরই তারা যোগদান করবেন।

প্রধান শিক্ষকের শূন্য পদে নিয়োগের পদক্ষেপের বিষয়ে তিনি বলেন, সরাসরি নিয়োগযোগ্য ৩৫ শতাংশ পদে নিয়োগে পাবলিক সার্ভিস কমিশনকে (পিএসসি) চিঠি পাঠানো হয়েছে। তবে, আদালতে মামলা থাকায় প্রধান শিক্ষক পদে পদোন্নতি আপাতত বন্ধ রয়েছে। তারপরও সিনিয়রিটির ভিত্তিতে সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

সরকারি দলের এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ২০০৯ সাল থেকে জুন ২০১৮ পর্যন্ত শিক্ষক পদে এক লাখ ৭৯ হাজার ৭১৭ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন
The Post Viewed By: 174 People

সম্পর্কিত পোস্ট