চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৮ মে, ২০১৯ | ১:২১ পূর্বাহ্ণ

অধ্যক্ষ ডা. রতন কুমার নাথ

স্মরণ : হোমিওবিজ্ঞানী ডক্টর দুর্গা শঙ্কর ভর

যাদের অপরিমেয় শ্রম ও সাধনায় সারা পৃথিবী জুড়ে হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের জগৎ বিস্তৃতি লাভ করে চলেছে তাদের মধ্যে ভারতের প্রখ্যাত হোমিওচিকিৎসা বিজ্ঞানী ডক্টর দুর্গা শঙ্কর ভর অন্যতম। ডক্টর দুর্গা শঙ্কর ভর হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের একজন জীবন্ত কিংবদন্তি।
তিনি গত ২১ জুলাই বাংলাদেশে ঢাকার (ওউঊই) অডিটরিয়ামে, সেন্টার ফর এডভ্যান্সড্ স্টাডিজ ইন হোমিওপ্যাথি (ঈঅঝঐ)’ এর আমন্ত্রনে ৫ম আন্তর্জাতিক হোমিওপ্যাথিক বিজ্ঞান সম্মেলন ২০১৭ এর বিজ্ঞান সেমিনারে অন্যতম আলোচক হিসাবে যোগদান করেছিলেন। উনার গবেষণালব্ধ হোমিওপ্যাথি কি বিজ্ঞান সারগর্ভ প্রবন্ধ উপস্থাপনা ডাক্তার, গবেষক, অধ্যাপক ও ছাত্র মহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছিল।
ডক্টর দুর্গা শঙ্কর ভর ভারতের কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে রসায়নে এম.এস.সি ডিগ্রি লাভ করেন।১৯৭৩ সালে জৈব রসায়নে পি.এইচ.ডি. ডিগ্রি অর্জন করেন। প্রথম শ্রেণীর দেশী-বিদেশী অনেক জার্নালে প্রাকৃতিক উপাদান, মৌলিক বিজ্ঞান ও হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের ওপর উনার অনেক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।যা হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের প্রচার প্রসারের ক্ষেত্রে অবিস্মরণীয় মাইল ফলক।
তিনি ১৯৭৫ সালে ভারতের বিখ্যাত হানেমান পাবলিশিং কোং (ঐঅচঈঙ)এর গবেষণা ও উন্নয়ন বিভাগের দায়িত্ব গ্রহণ করেন।হোমিও ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রির বিভিন্ন রাসায়নিক উপাদানের প্রস্তুতি এবং পরীক্ষণের ক্ষেত্রে উন্নত ও আদর্শ পদ্ধতির প্রচলন করেন।বিভিন্ন হোমিও ওষুধের কার্যকাল নির্ধারণের জন্য গবেষণা কর্মে নিয়োজিত হন। এবং শক্তিকৃত ওষুধের প্রকৃতি ও গুণাগুণ নিয়ে মৌলিক গবেষণায় নিয়োজিত হন। তিনি ভারতের বিখ্যাত হোমিওপ্যাথিক ফার্মাসিউটিক্যাল কোম্পানী (ঐঅচঈঙ)এর ব্যবস্থাপনা পরিচালক হিসাবে ২০০৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ভারতের কেন্দ্রীয় সরকারের অধীনে বিভিন্ন কমিটি যেমন-ভারতীয় মেডিসিন এন্ড হোমিওপ্যাথিক ফার্মাকোপিয়া কমিশন,ড্রাগ টেকনিক্যাল এডভাইজারী বোর্ড (ঈঈজঐ)এর ড্রাগ স্ট্যান্ডারাইজেশন কমিটির সদস্যপদের দায়িত্ব পালন করেন।
ডক্টর দুর্গা শঙ্কর ভর ইন্ডিয়ান জার্নাল অফ রিসার্চ ইন হোমিওপ্যাথি (ওঔজঐ)এর সম্পাদকীয় বোর্ডের উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেন। ন্যাশন্যাল ইন্সটিটিউট অব হোমিওপ্যাথি (জঙঞচ) প্রোগ্রামের রিসোর্স পার্সন হিসাবে বিভিন্ন সংস্থায় কাজ করেন।
ভারতের (ডই) কাউন্সিল অব হোমিওপ্যাথি পরিচালিত ফার্মাসির সার্টিফিকেট কোর্স বাস্তবায়ন কমিটিতে কাজ করেন। এবং একই সাথে সার্টিফিকেট কোর্সকে ডিপ্লোমা কোর্সে উন্নীতকরণের লক্ষে সিলেবাস ও কোর্স কারিকুলামের ও উন্নয়ন সদস্যপদের দায়িত্ব পালন করেন।
ডক্টর দুর্গা শঙ্কর ভর ভারতের (ডই) কাউন্সিলের আওতাধীন হোমিওপ্যাথি সার্টিফিকেট কোর্সের অনারারী শিক্ষক হিসাবে কাজ করেন।ভারতের ফেডারেশন অফ হোমিওপ্যাথিক ম্যানুফ্যাকচার এসোসিয়েশানের নিবার্হী সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন।
পরিশেষে ভারতের শীর্ষস্থানীয় হোমিও চিকিৎসা বিজ্ঞানী ডক্টর দুর্গা শঙ্কর ভর-এর দীর্ঘজীবন ও সুস্বাস্থ্য কামনা করছি।বিরতিহীনভাবে চলুক তাঁর জ্ঞান ও কর্মসাধনা।উপমহাদেশের রুগ্ন ও পীড়িত মানুষ হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের কল্যাণ-স্পর্শে আরও উজ্জীবিত হয়ে উঠুক। দ্রুত, মৃদু ও স্থায়ীভাবে আরোগ্য লাভ করে হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের জনক ডা. স্যামুয়েল হানেমানের চিকিৎসা পদ্ধতির জয়গান করুক।বয়ে আনুক সবার জন্য সুস্বাস্থ্য ও পরিকল্পিত জীবন।

লেখক : সাবেক অধ্যক্ষ ডা. জাকির হোসেন হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ-চট্টগ্রাম। ০১৮১৮৩২২৩০৮

শেয়ার করুন
The Post Viewed By: 296 People

সম্পর্কিত পোস্ট