চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের প্রত্যাশা

১৯ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:২২ পূর্বাহ্ণ

শাহাজাহান কবির রিপন

প্রানের ভাষায় মনের কথা

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমাদের প্রত্যাশা

বাঙালি ও বাংলাদেশ কোনো অন্যায়ের কাছে মাথা নোয়ায় না। যত বাধাবিপত্তি আসুক, আমরা এগিয়ে যাবই। প্রত্যেকটি নাগরিকের উচিত দেশকে ভালোবাসা আর দেশের প্রতি ভালোবাসা। দেশের মানুষের প্রতি ভালোবাসাই আমাদের একদিন অভীষ্ট লক্ষ্যে নিয়ে যাবে। ২০২০ সাল অন্য বছর থেকে আলাদা। কারণ এই বছরেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। ২০২০-২১ সালকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ দুটি বছর অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

বিভিন্ন বিষয়ে আমরা উলেখযোগ্য সাফল্য অর্জন করেছি। কিন্তু শুধু সাফল্য নয়, এর মাঝে কিছু দুঃখজনক ঘটনাও ঘটেছে। যার অধিকাংশই সামাজিক অবক্ষয়জনিত।

এসব স্মৃতি আমরা ভুলে যেতে চাই। এ ধরনের ঘটনা যেন আর কখনো আমাদের স্পর্শ করতে না পারে; সেদিকে দৃষ্টি দিতে হবে। আমাদের কোনো সন্তান সন্ত্রাসী হবে না। তারা মানুষ হবে। আমাদের এ ব্যাপারে সাবধান থাকতে হবে যেন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা কেবল জিপিএ ফাইভ নিয়েই বের হবে না, তারা বেরিয়ে আসবে দেশ গড়ার ব্রত নিয়ে। তাদের এই ব্রতই একদিন আমাদের দেশকে বিশ্বদরবারে সফল হিসেবে প্রতিষ্ঠিত করবে। মুজিবর্ষে শিক্ষার্থীদের কাছে, শিক্ষকদের কাছে, সমাজপতি, রাজনীতিবিদসহ সর্বস্তরের মানুষের কাছে আমাদের এই প্রত্যাশা।

শেয়ার করুন
The Post Viewed By: 105 People

সম্পর্কিত পোস্ট