চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

বর্ণাঢ্য আয়োজনে একুশের বর্ষপূর্তি উৎসব

২৫ জানুয়ারি, ২০২০ | ৩:২৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বর্ণাঢ্য আয়োজনে একুশের বর্ষপূর্তি উৎসব

আবৃত্তির শহর এ চট্টগ্রাম। এখানেই আছে সাগর-নদী, পাহাড় ঘেরা নির্মল এক অসাধারণ সুন্দর পরিবেশ। আছে নানা শ্রেণি পেশা আর ধর্মের মানুষ। তাই এখানে নানামুখি সংস্কৃতি লক্ষ্য করা যায়। আর এ সংস্কৃতি বুঝে না জাত, ধর্ম। সংস্কৃতি চলে নিজের মত করে। সংস্কৃতি হচ্ছে এমন মাধ্যম যেখানে জাত ধর্মের পার্থক্য করা যায় না। এর চর্চায় মানুষের মন শুদ্ধ থেকে শুদ্ধতর হয়ে উঠে। তাই যেকোন সংস্কৃতি চর্চা করতে হলে মন দিয়ে করতে হবে। তাহলেই একদিন তার সঠিক স্বাদ গ্রহণ করা যাবে।

গতকাল শুক্রবার বিকেলে নগরীর নন্দনকানন ফুলকি মিলনায়তনে একুশের ৩য় বর্ষপূর্তি উৎসবে আবৃত্তি শিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় একথা বলেন। একুশের সভাপতি ডা. শ্যামল কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু ও ডেল্টা ইমিগ্রেশনের সিইও মোহাম্মদ আলমগীর। এসময় পঞ্চ প্রদীপ প্রজ¦লনের মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা ও লেখক বেগম মুশতারি শফি, জয়ন্ত চট্টোপাধ্যায় ও অতিথিরা। স্বাগত বক্তব্য রাখেন একুশের সাধারণ সম্পাদক অনির্বাণ চৌধুরী জিকু এবং অনুষ্ঠান পরিচালনা করেন একুশের নির্বাহী পরিচালক রণধীর দে।

‘মানুষ মানুষের জন্যে’ শিরোনামে একুশের ৩য় বর্ষপূর্তি উৎসব সাজানো হয় বর্ণিল আয়োজনে। এতে ছিল দেশের নন্দিত আবৃত্তি শিল্পীদের একক আবৃত্তি, দলীয় সঙ্গীত, যন্ত্রসংগীত, দলীয় নৃত্য, রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি ও মূকাভিনয় । উদ্বোধনী আয়োজনে বাংলাদেশ বেতার ও টেলিভিশনের সঙ্গীত পরিচালক জুয়েল চক্রবর্তীর পরিচালনায় যন্ত্রসংগীত পরিবেশিত হয়। একক আবৃত্তি পরিবেশন করেন ত্রিলোক বাচিক পাঠশালার (ঢাকা) সভাপতি মাসুম আজিজুল বাশার, শ্রুতির (সিলেট) সদস্য সচিব সুকান্ত গুপ্ত, ধৈবত আবৃত্তি ভূমির (মাদারীপুর) সভাপতি ইমরান সাগর এবং স্বরকল্পন আবৃত্তিচক্রের (ঢাকা) সদস্য মিসবাহিল মোকার রাবিন। দলীয় নৃত্য পরিবেশন করেছে মাধুরী নৃত্যকলা একাডেমি, চারুলতা বিদ্যাপীঠ ও ড্রিম ফাউন্ডেশন। একক আবৃত্তি পরিবেশন করেন চট্টগ্রামের শৈশব বাচিক চর্চাকেন্দ্রের সভাপতি মিলি চৌধুরী, বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক প্রণব চৌধুরী, তারুণ্যের উচ্ছ্বাসের সাংগঠনিক সম্পাদক শ্রাবণী দাশ গুপ্তা, অঙ্গনের সিনিয়র সদস্য শাহরীয়ার তানজিম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি মঞ্চের উপদেষ্টা জেবুন নাহার শারমিন। দলীয় আবৃত্তি পরিবেশন করেন একুশের শিল্পীরা।

শেয়ার করুন
The Post Viewed By: 90 People

সম্পর্কিত পোস্ট