চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

পানির বদলে এল হার্ড ড্রিংক

৯ জানুয়ারি, ২০২০ | ১০:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পানির বদলে এল হার্ড ড্রিংক

চট্টগ্রামে কাস্টমসে অর্ধ কোটি টাকা শুল্ক ফাঁকি দিয়ে পানি ঘোষণায় ছাড় নেয়ার সময় জব্দ করা হয়েছে মদের সমতূল্য ক্রেজি ড্রিংক ‘রেডবুল’। চালান আটকের ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।

কাস্টমসের বিল অব এন্ট্রি সূত্রে জানা যায়, গত ১৯ অক্টোবর ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান ‘বেস্ট ওয়ে বিডি’ বেসিক ব্যাংক থেকে এলসি করেন ৮ হাজার ৫৪৮ ডলার। তিনি মালয়েশিয়া থেকে ফ্রুট জুস ও বেভারেজ ওয়াটার ক্রয়ের জন্য এলসি খোলেন। পণ্যটি মার্সেন বিনতোলো নামের জাহাজে চট্টগ্রাম বন্দরে আসে ১৭ ডিসেম্বর।

ওইদিনই পণ্যটি ছাড়ের জন্য কাস্টমসে বিল অব এন্ট্রি দেয় সিএন্ডএফ এজেন্ট প্যাসিফিক ওয়েভ শিপিং লাইন। এতে পণ্যের ওজন ১৪ হাজার কেজি দেখানোয় এতে সন্দেহ হয়। পরে কাস্টমসের এআইআর শাখা এসাইকুডা সিস্টেমে লক করে পরে ৩০ ডিসেম্বর কায়িক পরীক্ষা করে। এ সময় এতে পানির বদলে ক্রেজি ড্রিংক ‘রেডবুল’ পাওয়া যায়।

এর পাশাপাশি ওই চালানে ঘোষণার অতিরিক্ত ৫ হাজার ৬৭৬ কোটি পণ্য পাওয়া যায়। মিথ্যা ঘোষণায় নিয়ে আসা পণ্যের মধ্যে ডিটারজেন্ট পাউডার, বিস্কুট ও বেবি ডায়াপার রয়েছে। ওই চালানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য কাস্টমসের এআইআর শাখা ৫ জানুয়ারি প্রতিবেদন দেয়।

কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন এন্ড রিচার্স শাখার সহকারী কমিশনার নূর-এ-হাসনা সানজিদা অনসূয়া পূর্বকোণকে জানান, ফ্রুট ড্রিংকে ১৫০ শতাংশ ও ক্রেজি ড্রিংকে ২৫০ শতাংশ শুল্ক দিতে হয়। আমদানিকারক প্রতিষ্ঠানটি মিথ্যা ঘোষণা দিয়ে কৌশলে এ শুল্ক ফাঁকি দিতে চেয়েছিল।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 196 People

সম্পর্কিত পোস্ট