চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

তিন পার্বত্য জেলায় ৫ দিনব্যাপি বঙ্গবন্ধু জাতীয় এডভেঞ্চার উৎসব শনিবার

৯ জানুয়ারি, ২০২০ | ৯:৫০ অপরাহ্ণ

তিন পার্বত্য জেলায় ৫ দিনব্যাপি বঙ্গবন্ধু জাতীয় এডভেঞ্চার উৎসব শনিবার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলায় আয়োজন করা হয়েছে পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব-২০২০। বাংলাদেশ এডভেঞ্চার ফাউন্ডেশনের সহযোগিতায় উৎসবটির আয়োজন করেছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড।

আগামী শনিবার সকাল ১০টায় জেলার কাপ্তাইয়ের কর্ণফুলী কলেজ প্রাঙ্গণে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অনুষ্ঠানে সংসদ সদস্য ও সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা উপস্থিত থাকবেন।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় রাঙ্গামাটির পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান মো. শাহীনুল ইসলাম।
এ সময় বোর্ডের সদস্য (পরিকল্পনা ও বাস্তবায়ন) ড. প্রকাশ কান্তি চৌধুরী, কর্মকর্তা মো. জানে আলম, বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. মশিউর খন্দকারসহ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বোর্ডের ভাইস-চেয়ারম্যান মো. শাহীনুল ইসলাম জানান, জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানাতে এবং বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নে ও এডভেঞ্চার কার্যক্রমে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিয়ে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার উদ্দেশে পার্বত্য তিন জেলায় পাঁচ দিনব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে অংশগ্রহণকারীরা বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সবুজ পর্বতমালা এবং অবারিত ও উন্মুক্ত প্রকৃতির কাছে যাওয়ার সুযোগ পাবেন।

উৎসবে বিভিন্ন এডভেঞ্চার কার্যক্রমে অংশ নিতে ১০০ এডভেঞ্চারারকে মনোনীত করা হয়েছে। এরমধ্যে পার্বত্য এলাকা থেকে ৩১ জন, দেশের অন্য এলাকার ৫৩ জন এবং ১৬ বিদেশি অংশ নিচ্ছেন। এতে ফ্রান্সের বিখ্যাত এডভেঞ্চারার ও লেখক মিস এনি কুইমেরী যোগ দেবেন। তাছাড়া ভারত, নেপাল ও অষ্ট্রেলিয়া থেকে ১৬ জন গণ্যমান্য অতিথি উপস্থিত থাকবেন বলে মো. শাহীনুল ইসলাম জানান।

তিনি বলেন, উৎসবের অন্যতম আকর্ষণ মাউন্টেইন বাইক, কায়াকিং, ক্যানিওনিং, কেড ডিসকভারি, হাইকিং, ট্রেইল রান, রোপ কোর্স, টিম বিল্ডিং, টি ট্রেইল হাইকিং, সেইলিং বোটসহ বিভিন্ন অ্যাডভেঞ্চার ক্রীড়ার মাধ্যমে অংশগ্রহণকারীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি হবে। পাশাপাশি দেশের অ্যাডভেঞ্চার পর্যটন শিল্পের সম্ভাবনা প্রসারিত ও বিকশিত হবে।

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 165 People

সম্পর্কিত পোস্ট