চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামের শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে ১১ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক

৯ জানুয়ারি, ২০২০ | ১:১৩ অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) উদ্যোগে চট্টগ্রাম নগরীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে আগামী ১১ জানুয়ারি (শনিবার)। ৪১ ওয়ার্ডের ১ হাজার ২৮৮টি কেন্দ্রে ৬-১১ মাসের ৮০ হাজার শিশুকে ১টি করে নীল রঙের এবং ১২-৫৯ মাসের শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ক্যাম্পেইন চলাকালে শিশুকে ৬ মাস বয়স পর্যন্ত শুধু মায়ের দুধ খাওয়ানোর বিষয়ে পুষ্টিবার্তা প্রচার করা হবে।

আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউক। চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আক্তার চৌধুরী লিখিত বক্তব্যে বলেন, আগামী ১১ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা নগরীর ৪১টি ওয়ার্ডের স্থায়ী/অস্থায়ী ১ হাজার ২৮৮টি কেন্দ্রে ৬-১১ মাসের প্রায় ৮০ হাজার শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল, ১২-৫৯ মাসের ৪ লক্ষ ৫০ হাজার শিশুকে ১টি উচ্চক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ট্যাবলেট খাওয়ানো হবে।

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপনকালে সকল শিশুকে অবশ্যই ভরাপেটে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো এবং নিকটস্থ টিকা কেন্দ্রে নিয়ে এসে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর জন্য সকল পিতামাতা ও অভিভাবকদের অনুরোধ জানিয়েছেন চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউক। তিনি আরো বলেন, বাংলাদেশের শিশুদের ভিটামিন এ প্লাস অভাবজনিত সমস্যা দূরীকরণে এই কর্মসূচি সফলভাবে সম্পন্ন করতে হবে। ভিটামিন এ ক্যাপসুল শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে না, এটি ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায়। সর্বোপরি শিশু মৃত্যুর ঝুঁকি হ্রাস করে।’ তাই এই কর্মসূচি সম্পর্কে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মসজিদ, মন্দির, গীর্জা ও ধর্মীয় উপাসনালয়ে পত্র প্রেরণ, মাইকিং, বিজ্ঞপ্তি ও ক্যাবল নেটওয়ার্কে প্রচারসহ প্রয়োজনীয় সব উদ্যোগ নিতে হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, ডা. সুশান্ত বড়ুয়া, ডা. ঈমাম হোসেন রানা, ডা. রফিকুল ইসলাম, ডা. তপন চক্রবর্তী, ডা. মুজিবুল হক ও ডা. সুমন তালুকদারসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট