চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সাদার্ন ইউনিভার্সিটিতে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন কাল শুরু

৯ জানুয়ারি, ২০২০ | ৪:৪৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সাদার্ন ইউনিভার্সিটিতে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন কাল শুরু

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র পুরকৌশল বিভাগের উদ্যোগে দুই দিনব্যপী রিসার্চ এন্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিআরআইসিই)’ শীর্ষক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন কাল শুরু হচ্ছে। কাল ১০ জানুয়ারি প্রথম দিন আইইবি চট্টগ্রাম কেন্দ্রে এবং দ্বিতীয় দিন ১১ জানুয়ারি সাদার্ন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক সম্মেলন নিয়ে গতকাল বুধবার চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সাদার্ন ইউনিভার্সিটির বাংলাদেশ’র ভারপ্রাপ্ত উপ-উপাচার্য ও কনফারেন্স সেক্রেটারি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, ১০ জানুয়ারি আইইবি চট্টগ্রাম কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী মো. তাজুল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. নুরুল মোস্তফা, আইইবি সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান ও ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান। সভাপতিত্ব করবেন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. নুরুল মোস্তফা, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান, রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার ড. মো. মোজাম্মেল হক, সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার অমৃতা দাশ, ইঞ্জিনিয়ার ড. হাসিনা ইয়াসমিন, ড. বিজয় শংকর বড়ুয়া ও ড. তাসনিমা জান্নাত।

ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ আরও জানান, দুইদিনব্যাপী সম্মেলনের সমাপণী অনুষ্ঠান হবে হোটেল পেনিনসুলায়। সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয়গুলো হলো: স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং, আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন ইঞ্জিনিয়ারিং, ট্রাফিক এন্ড ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং, ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং, ফ্লাড কন্ট্রোল এন্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, মেটেরিয়ালস্ ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট, আর্বানাইজেশন এন্ড বিল্ট এনভায়রনমেন্ট, এডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন। লিখিত বক্তব্যে এম আলী আশরাফ বলেন, সম্মেলনে ৪৭টি গবেষণাপত্র পঠিত হবে। সম্মেলনে ৩টি কি-নোট সেশন ও ৮টি টেকনিক্যাল সেশন থাকবে। সমাপনী পর্বে প্রফেসর ড. নুরুল মোস্তফা বেস্ট পেপার এওয়ার্ড প্রদান করবেন এবং সেশন চেয়ারম্যানদের সম্মাননা দেবেন। এই সম্মেলনের মাধ্যমে তরুণ ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানীরা নিত্য নতুন ধারণার সঙ্গে পরিচিত হবেন।

শেয়ার করুন
The Post Viewed By: 160 People

সম্পর্কিত পোস্ট