চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নির্ধারিত ফি’র বেশি নিলেই ব্যবস্থা এইচএসসি ফরম পূরণ আজ থেকে শুরু

নিজস্ব প্রতিবেদক

১২ ডিসেম্বর, ২০১৯ | ৪:১০ পূর্বাহ্ণ

আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এইচএসসি (২০২০) পরীক্ষার অনলাইন ফরম পূরণ। আজ ১২ ডিসেম্বর থেকে শুরু হয়ে বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করা যাবে ২২ ডিসেম্বর পর্যন্ত। তবে বিলম্ব ফিসহ ২৪ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত এইচএসসি পরীক্ষার ফরম পূরণ করা যাবে। বোর্ড কর্তৃক নির্ধারিত ফি এর অতিরিক্ত কোন গ্রহণ করা হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে জানিয়েছে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ। এইচএসসি-২০২০ ফরম পূরণ সংক্রান্ত প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, চতুর্থ বিষয়সহ

বিজ্ঞান শাখার ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৫০০ টাকা। মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার চতুর্থ বিষয়সহ ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার ৯৪০ টাকা। এছাড়া, অনিয়মিত পরীক্ষার্থীদের ফি বাবদ ১০০ টাকা প্রদান করতে হবে। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে বর্ণিত ফি’র সাথে বিষয় প্রতি আরও ১৪০ টাকা প্রদান করতে হবে। নির্ধারিত ফি’র বাইরে ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় না করার জন্য বলা হয়েছে। ফি বাবদ অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে হাইকোর্টের নির্দেশনা রয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

চট্টগ্রাম বোর্ড সূত্রে আরো জানা যায়, বোর্ড সূত্রে জানা যায়, ২০১৯ খ্রিস্টাব্দের এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে ১০০ টাকা করে অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে বোর্ডের ওয়েবসাইট িি.িনরংব-পঃম.মড়া.নফ প্রবেশ করবে বলা হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট