চট্টগ্রাম রবিবার, ০৯ আগস্ট, ২০২০

সর্বশেষ:

লটারিতে বদলি শুরু ভূমি কর্মকর্তাদের

১২ ডিসেম্বর, ২০১৯ | ৪:১০ পূর্বাহ্ণ

লটারিতে বদলি শুরু ভূমি কর্মকর্তাদের

লটারির মাধ্যমে কানুনগো এবং উপ-সহকারী সেটেলেমেন্ট কর্মকর্তাদের বদলির কার্যক্রম শুরু করল ভূমি মন্ত্রণালয়। এ প্রক্রিয়ার প্রথম ধাপে ৫৪৮ জনকে বদলি করা হয়েছে। কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তার পদোন্নতি পরবর্তী বদলি নিয়ে গতকাল বুধবার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে ভূমি সচিব মাকছুদুর রহমান জানান, মন্ত্রণালয়ে আওতাধীন ব্যবস্থাপনা ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার এবং সমমানের পদ (তৃতীয় শ্রেণি) থেকে ৫৪৮ জনকে কানুনগো এবং উপ-সহকারী সেটেলেমেন্ট অফিসার (দ্বিতীয় শ্রেণি) হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে। নতুন জায়গায় তাদের বদলি লটারির মাধ্যমে করার সিদ্ধান্ত হয়েছে।-বিডিনিউজ

দীর্ঘদিন ধরে এসব পদে পদোন্নতি বন্ধ ছিল

জানিয়ে মাকছুদুর রহমান বলেন, উচ্চ আদালতে কয়েকটি মামলা থাকায় পদোন্নতি সম্ভব হয়নি। প্রচলিত বিধান অনুসরণ করে ৫৪৮ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীও উপস্থিত ছিলেন। তিনি বলেন, তদবির বাণিজ্য ও দুর্নীতি রোধের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবাদিহিতা নিশ্চিত করতেই লটারির মাধ্যমে বদলির প্রক্রিয়া শুরু করা হয়েছে। “সবার ইচ্ছা থাকে ভালো ভালো জায়গায় পোস্টিং নেওয়া। এ বিষয়ে অনেকে বিব্রতকর অবস্থায় পড়ে। লটারির মাধ্যমে বদলি হওয়ায় যার যেখানে পড়বে সেখানে যেতে হবে, কারও কোনো প্রশ্ন থাকবে না, কেউ বলতে পারবে না তদবির করে এখানে এসেছি।

বেশি ‘সংবেদনশীল’ পদে লটারির মাধ্যমে বদলির পরিকল্পনা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ভবিষ্যতেও যেন এ প্রক্রিয়া থাকে সেজন্য উদ্যোগে নেওয়া হবে।

অনেকেই বদলি হওয়ার পর তদবির করে পুরনো জায়গায় ফিরে আসে, এ প্রসঙ্গে এক প্রশ্নে মন্ত্রী বলেন, “ইচ্ছা হবে থাকবে, ইচ্ছা হবে থাকবে না, এটি পারবে না। এটি করার কেউ সাহস করবে না। আমি সেই জায়গায় নিয়ে যাচ্ছি মন্ত্রণালয়কে।”
বিভিন্ন অভিযোগে যারা শাস্তি পেয়েছে তাদের পদোন্নতি দেওয়া হয়নি জানিয়ে তিনি বলেন, “তাদের প্রতিনিয়ত মনিটিরিং করা হচ্ছে, অভিযোগ আসলে তদন্ত করা হচ্ছে। অভিযোগের সত্যতা যাচাই করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

ভূমি মন্ত্রণালয়ের অধীনে ১০ হাজারের বেশি সার্ভেয়ার ও সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ করা হবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, “সার্ভেয়ার, কানুনগো পদে নতুন নতুন নিয়োগ করা হবে। নিয়োগবিধি করা হচ্ছে। নন ক্যাডার থেকে পিএসসির মাধ্যমে নেওয়ার চিন্তা ভাবনা করছি।”

The Post Viewed By: 108 People

সম্পর্কিত পোস্ট