চট্টগ্রাম রবিবার, ০৯ আগস্ট, ২০২০

সর্বশেষ:

সঠিক খাদ্যাভ্যাস, শরীরচর্চা ও টেনশনহীনতায় হৃদরোগমুক্তি

১০ ডিসেম্বর, ২০১৯ | ৪:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পূর্বকোণ সেন্টারে সাওল হার্ট সেমিনারে ডা. ফারহান

সঠিক খাদ্যাভ্যাস, শরীরচর্চা ও টেনশনহীনতায় হৃদরোগমুক্তি

কোনো কাটাছেড়া ছাড়া ও বিনা অপারেশনে শুধু একটু সচেতন হলেই হৃদরোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এজন্য প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস, নিয়মিত ব্যায়াম ও টেনশনমুক্ত থাকা। তারপরও ইতিমধ্যে যারা হৃদরোগে আক্রান্ত হয়ে সমস্যায় ভুগছেন তাদের কিছু ওষুধ নিয়ে, সঠিক ব্যায়াম ও খাদ্যাভ্যাস মেনে চলছে অপারেশন ছাড়াই সুস্থ থাকা সম্ভব। হৃদরোগ বিষয়ে গতকাল সোমবার বিকেলে পূর্বকোণ সেন্টারের ইউসুফ চৌধুরী কনফারেন্স হলে আয়োজিত এক সেমিনারে এসব পরামর্শ দেন ডা. ফারহান আহমেদ ইমন। সাওল হার্ট সেন্টারের সহযোগিতায় ও দৈনিক পূর্বকোণ আয়োজিত এই সেমিনারে উপস্থিত ছিলেন সাওল হার্ট সেন্টারের এসিসটেন্ট জেনারেল ম্যানেজার এড. আব্দুল্লাহ আল মামুন, মিডিয়া ম্যানেজার মো. ইফতেখার ও ম্যানাজার মিলন মোস্তাফিজ। সেমিনার শেষে দৈনিক পূর্বকোণে কর্মরত সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীরা ফ্রিতে বিশেষজ্ঞ ডাক্তার থেকে হৃদরোগের পরামর্শ নেন।

সেমিনারে ডা. বিমল ছাজেড় এর ভিডিও বার্তায় হৃদরোগ সম্পর্কিত বিশ্লেষণধর্মী একটি আলোচনা করা হয়। এতে কিভাবে ধীরে ধীরে রক্তনালীতে ব্লক তৈরি হয়, কিভাবে হার্ট এটাক হয়, কিভাবে নানা পরীক্ষার মাধ্যমে হৃদরোগ সনাক্ত করা হয় ইত্যাদি বিষয়ে বিসদ বর্ননা করেন। এছাড়া তিনি প্রচলিত হৃদরোগ চিকিৎসায় নানা অনিয়মেরও বর্ণনা দেন।

উল্লেখ্য, আমেরিকান বিখ্যাত চিকিৎসক ডা. ডিন অর্নিশের ‘রিভার্সাল হার্ট ডিজিজ’ চিকিৎসার আলোকে হৃদরোগ ও লাইফ স্টাইল বিশেষজ্ঞ ডা. বিমল ছাজেড় ১৯৮৫ সালে ভারতের নয়া দিল্লীতে সাওল হার্ট সেন্টার প্রতিষ্ঠা করেন। ভারত, নেপাল, বাংলাদেশ ও আমেরিকায় সাওল হার্ট সেন্টারের ৮২টি শাখা রয়েছে। এর মধ্যে ১৯তম শাখাটি হলো ঢাকার রাজধানীতে এবং ৭৪তম শাখাটি রয়েছে চট্টগ্রামে। ২০০৯ সালের ৯ জানুয়ারি থেকে সাওল হার্ট সেন্টার বাংলাদেশে তার সেবা কার্যক্রম শুরু করে। বিনা রিং, বিনা অপারেশনে হৃদরোগ চিকিৎসার সুপরিকল্পিত, পূর্ণাঙ্গ ও সঠিক জ্ঞানভিত্তিক চিকিৎসা দিয়ে আসছে।

The Post Viewed By: 80 People

সম্পর্কিত পোস্ট