চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মতবিনিময়কালে বিএসসি এমডি কমডোর সুমন মাহমুদ সাব্বির

৬টি মাদার ভ্যাসেল ও ১০টি লাইটার কেনার পরিকল্পনা বিএসসি’র

নিজস্ব প্রতিবেদক

২১ নভেম্বর, ২০১৯ | ৩:০৮ পূর্বাহ্ণ

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির বলেছেন, ২০২১ সালের মধ্যে বিএসসি’র বহরে ৬টি মাদার ভ্যাসেল ও ১০টি লাইটার সংগ্রহের পরিকল্পনা রয়েছে। মাদার ভ্যাসেলের মধ্যে রয়েছে ২টি মাদার বাল্ক ক্যারিয়ার, ২টি মাদার ট্যাংকার ও ২টি মাদার প্রোডাক্ট অয়েল ট্যাংকার। সল্টগোলায় বিএসসি’র প্রধান কার্যালয়ে গতকাল বুধবার ৪২তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব তথ্য জানান। বর্তমানে বিএসসির বহরে ৮টি জাহাজ রয়েছে উল্লেখ করে কমডোর সুমন মাহমুদ সাব্বির বলেন, ২০১৮ সালে চীন থেকে সংগৃহীত ৩৯ হাজার টনের নতুন ৬টি জাহাজ সংগ্রহ করা হয়। এগুলো হচ্ছে এমভি বাংলার জয়যাত্রা, এমভি বাংলার সমৃদ্ধি, বাংলার অর্জন, বাংলার অগ্রযাত্রা, বাংলার অগ্রদূত ও বাংলার অগ্রগতি। এ ছাড়া ১৯৮৭ সালে ডেনমার্কে তৈরি বাংলার জ্যোতি ও

বাংলার সৌরভ নামের দুইটি ১৪ হাজার ৫১৪ ডিডব্লিউটির ট্যাংকার রয়েছে।

বিএসসি ২০১৮-১৯ অর্থবছরে ২৩০ কোটি ৭ লাখ টাকা আয় করে। ব্যয় হয় ১৭৪ কোটি ৮৪ লাখ টাকা। নিট লাভ হয় ৫৫ কোটি ২৩ লাখ টাকা। গত ১৫ অক্টোবর বিএসসি পরিচালনা পর্ষদের ৩০২তম সভায় শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করা হয়েছে। এর আগের অর্থবছরে আয় ছিল ১২৯ কোটি ৪৪ লাখ, ব্যয় ১১৬ কোটি ৯২ লাখ এবং নিট মুনাফা ছিল ১২ কোটি ৫২ লাখ টাকা।

বিএসসির এমডি বলেন, রামপাল, পায়রা, মাতারবাড়িতে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের জন্য কয়লা আমদানি হচ্ছে। দেশের জ্বালানি নিরাপত্তার স্বার্থে কয়লা পরিবহনে নিরবচ্ছিন্ন সাপ্লাই চেন গড়ে তোলার লক্ষ্যে ৮০ হাজার টনের ২টি মাদার বাল্ক ক্যারিয়ার এবং লাইটারিংয়ের জন্য ১০টি ১০-১৫ হাজার টন ধারণ ক্ষমতার বাল্ক ক্যারিয়ার ক্রয় প্রকল্প নেওয়া হয়েছে।

ইস্টার্ন রিফাইনারির সব ক্রুড অয়েল বিএসসির নিজস্ব জাহাজে পরিবহনের জন্য ২টি ১ লাখ থেকে সোয়া লাখ টন ধারণ ক্ষমতার মাদার ট্যাংকার কেনার প্রকল্প নেওয়া হয়েছে। বিপিসির ৩০ লাখ টন ডিজেল ও সাড়ে ৩ লাখ টন জেট ফুয়েল পরিবহনের জন্য ৮০ টন ক্ষমতার মাদার অয়েল ট্যাংকার সংগ্রহের প্রকল্প নেওয়া হয়েছে। এ ছাড়া ২০৪১ সালের মধ্যে ৬টি এলএনজি ভ্যাসেল সংগ্রহের প্রাথমিক প্রকল্প নেওয়া হয়েছে। আমরা সরকার টু সরকার প্রক্রিয়ায় কম সুদে ঋণ নিয়ে জাহাজ সংগ্রহ করতে চায় বিএসসি। আগামী রবিবার সকাল ১১টায় চট্টগ্রাম বোট ক্লাবে বিএসসির এজিএম অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট