চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সড়ক আইন কার্যকর শুরু শাস্তি বাড়বে ধাপে ধাপে

১৮ নভেম্বর, ২০১৯ | ২:৪৮ পূর্বাহ্ণ

গতকাল রবিবার থেকে নতুন সড়ক আইন কার্যকর হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে আইন অমান্যে প্রথমেই বড় কোনো শাস্তি নয় বরং ধাপে ধাপে এর পরিমাণ বাড়ানো হবে বলেও জানান তিনি। গতকাল দুপুরে রাজধানীর এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে সড়ক নিরাপত্তা আইন শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন সেতুমন্ত্রী। ওবায়দুল কাদের বলেন, সারাদেশে ধর্মঘট করে একটা অচলাবস্থার সৃষ্টি করা হয়েছিল। এই চ্যালেঞ্জ আমি মোকাবিলা করে আসছি। এখনও বিভিন্ন জায়গায় সড়ক আইন মানে না, মানবে না। ফ্রি-স্টাইল চলছে। আমি আজকে এ কথাই বলতে আসছি, রাস্তায় চলতে গেলে শৃঙ্খলা মানতে হবে। নতুন আইন প্রয়োগ হলে সড়কে শৃঙ্খলা আসবে। এ আইন করা হয়েছে সড়কের শৃঙ্খলার জন্য।-

সড়ক পরিবহন আইন প্রয়োগে সরকার কঠিন চ্যালেঞ্জ অতিক্রম করবে জানিয়ে মন্ত্রী বলেন, ছাত্র ছাত্রীদেরও দেখি রাস্তার এপার থেকে ওপারে যাচ্ছে মোবাইল ফোনে কথা বলতে বলতে। এগুলো মোকাবিলা করে আমাকে চলতে হচ্ছে। আইনের

বাস্তবায়ন দুই সপ্তাহ আমরা একটু শিথিল করেছিলাম। এই অ্যাওয়ারনেসটা অনেকে হয়তো জানে না। কোন অপরাধ, কোন বিশৃঙ্খলার জন্য কি শাস্তিটা পেতে হবে। তার জন্য আমি দু-সপ্তাহ সময় দিয়েছি। এখন আজকে থেকে আমাদের এই আইন কার্যকর হবে।’-বলেন ওবায়দুল কাদের।
আইন বাস্তবায়নে সবার প্রতি অনুরোধ জানিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, এখানে অনেক চ্যালেঞ্জ আছে, এই কাজ করতে আপনারা সবাই আমাকে একটু সহযোগিতা করবেন, কারণ এই কাজটি অসম্ভবের মত হয়ে গেছে। কিন্ত অসম্ভবকে আমি ভালবাসি, আমি মনে করি জীবন চ্যালেঞ্জ অতিক্রমের এক দীর্ঘ যাত্রা। চ্যালেঞ্জকে ভালবাসতে হবে। চ্যালেঞ্জকে অতিক্রম করার সাহস যদি না থাকে তাহলে কোন দিন এগুতে পারবে না। আলোচনা সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে আবারও সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হতে হয়।

এ সময় পুলিশ বলছে তাদের কোনো নির্দেশনা দেওয়া হয়নি, আজ থেকে কার্যকরের ঘোষণা দিলেও আইনটি রাস্তায় কার্যকর নাই কেন এমন প্রশ্নের জবাবে কাদের জানান, মোবাইল কোর্টের ব্যাপারে, আইনমন্ত্রী গত বৃহস্পতিবার সই করেছেন, আশা করছি আজকেই গেজেট হয়ে যাবে। এরপরে কার্যকর করতে আর অসুবিধা নেই।

শাস্তির পরিমাণ ধাপে ধাপে হবে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, এখানে গায়ে পড়ে কাউকে শাস্তি দেওয়া হচ্ছে না। শাস্তির বিষয়ে প্রথমবারেই বড় জরিমানা হয়ে যাবে বিষয়টা তাও না। এমনও হতে পারে অপরাধ কম হলে জরিমানা এক হাজার টাকা হবে। আবার এটা বারবার করতে গেলে সেখানে জরিমানাটা বাড়বে।

এখানে অপরাধ লঘু হলে গুরুদ- দেওয়া হবে, এমন বিধান আইনে নেই। তবে এটা কার্যকর করার বিষয়টা খুবই চ্যালেঞ্জিং। আমি যাত্রী, মালিক, চালকসহ সবাইকে আইন মেনে চলার জন্য অনুরোধ করবো, যোগ করেন সেতুমন্ত্রী। আগামী ২৪ নভেম্বর টাক্সফোর্সের মিটিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আইনের প্রয়োগের ব্যাপারে পুলিশকে সুস্পষ্ট ব্যাখ্যা জানিয়ে দিবেন বলেও জানান ওবায়দুল কাদের। বক্তব্যের শেষে ওবায়দুল কাদের আবারও জানান, আইনটি প্রথমেই হুবহু বাস্তবায়ন হবে বিষয়টা এমন নয়, পুলিশকে আস্তে আস্তে করতে বলা হয়েছে। ২৪ তারিখে টাক্সফোর্সের মিটিংয়ে নির্দেশনা দেওয়া হবে। যাতে আইনের যথাযথ প্রয়োগ হয়, পুলিশ যেন এগ্রেসিভ না হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট