চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পরীক্ষার্থী ১ লাখ ৩৭ হাজার ৩৩৯ জন

আজ শুরু প্রাথমিক সমাপনী পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর, ২০১৯ | ৩:৫০ পূর্বাহ্ণ

আজ রবিবার থেকে সারা দেশে একযোগে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এবছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় চট্টগ্রাম জেলার ৩ হাজার ৬৪০টি বিদ্যালয় থেকে ১ লাখ ৩৭ হাজার ৩৩৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের কথা রয়েছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ৬২ হাজার ৬১১ এবং ছাত্রীর সংখ্যা ৭৪ হাজার ৭২৮ জন। ৩৫১টি কেন্দ্র থেকে এসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ গ্রহণ করবে। একইভাবে ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ২৬ হাজার ৬২৪ জন। পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা হচ্ছে ১৪ হাজার ৭২ জন এবং ১২ হাজার ৫৫২ জন ছাত্রী। তারা মোট ৬১৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করবে। প্রতিদিন ১০টা ৩০মিনিট থেকে শুরু ১টা পর্যন্ত এ পরীক্ষা চলবে।

এ সম্পর্কে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মনিটরিং অফিসার নুর মোহাম্মদ জানান, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবছর পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ১ লাখ ৩৭ হাজার ৩৩৯ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৬২ হাজার ৬১১ এবং ছাত্রীর সংখ্যা ৭৪ হাজার ৭২৮ জন। আজ (রবিবার) ১৭ নভেম্বর থেকে শুরু হয়ে ২৪ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষা চলবে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় দেয়া হবে।

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে, নগরীর ছয়টি থানায় সমাপনীতে এবারের মোট পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৪৪ হাজার ৬২৬ জন।

এরমধ্যে ছাত্র সংখ্যা হচ্ছে ২০ হাজার ৮৩৩ এবং ছাত্রী সংখ্যা হচ্ছে ২৩ হাজার ৭৯৩ জন। তার মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী এবং বিদ্যালয় রয়েছে ডাবলমুরিং থানায়। সেখানে ২০১টি বিদ্যালয়ের ৯ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৮ হাজার ৮৮৪ জন। এছাড়া, চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলায় এবছর ৯২ হাজার ৭১৩ জন পরীক্ষার্থী রয়েছে। এরমধ্যে ৪১ হাজার ৭৭৮ জন ছাত্র এবং ৫০ হাজার ৯৩৫ জন ছাত্রী। তারা উপজেলার ২ হাজার ৭৪৮টি বিদ্যালয়ের ৩০২টি কেন্দ্র থেকে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট