চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

৬ মে, ২০১৯ | ১:৫৯ পূর্বাহ্ণ

বিশ্ব নার্স দিবসের আলোচনা সভায় ডা. রবিউল

নার্সরাই রোগীদের বড় আপনজন

নার্সরা জীবন ও বিশ্বকে জয় করেন বলে মন্তব্য করেছেন ‘ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেড’ (আইএইচএল) এর বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন। তিনি বলেছেন, নার্স বা সেবিকা শব্দটি হাসপাতাল, চিকিৎসক ইত্যাদি শব্দের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। নার্সরাই রোগীদের বড় আপনজন। সেবিকাদের পরণের পোশাকটি যেমন সাদা, তেমনি মনের দিক থেকেও তারা সাদা মনের অধিকারী। গতকাল ৫ মে রবিবার সকাল ১১টায় নগরীর পাহাড়তলীস্থ সাড়ে আটশ কোটি টাকা ব্যয়ে বিশ্বমানের আধুনিক চিকিৎসা সুবিধার সমন্বয়ে সমৃদ্ধ আন্তর্জাতিক মানসম্পন্ন ৩৫০ শয্যা বিশিষ্ট আধুনিক এবং বহুমুখী বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র ইম্পেরিয়াল হাসপাতালে বিশ্ব নার্স দিবস-২০১৯ এর আলোচনা সভায় সভা প্রধানের বক্তব্যে তিনি এসব কথা বলেন।
নার্সিং পেশা অনেক বড় মহৎ পেশা উল্লেখ করে উপমহাদেশের চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, নার্সিং অন্য যে কোনো পেশার চেয়ে সম্পূর্ণ ভিন্নধর্মী। অসুস্থ মানুষকে মন থেকে সেবা দিতে পারলে অবশ্যই রোগী এবং তার আত্মীয়স্বজন সন্তুষ্ট হন। মনে রাখতে হবে, রোগীকে সেবা দেয়ার বিষয়টি সেবিকার ভেতর থেকে আসতে হবে। তাহলেই প্রকৃত সেবা প্রদান করা সম্ভব। এ অভ্যন্তরীণ অনুভূতি জাগ্রত করার জন্য সব সময় শিক্ষার পাশাপাশি মনোবিজ্ঞানভিত্তিক শিক্ষার প্রয়োজনও অনস্বীকার্য। একজন সেবিকার কাজ প্রতিদিনের প্রার্থনার মতো। এখানে নিবিষ্ট মনে এবং সন্তুষ্টচিত্তে রোগীর সেবার দিকটিকে প্রাধান্য দেয়ার কোনো বিকল্প নেই।
সভায় নার্স দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর আলোকপাত করেন, হাসপাতালের কমিশনিং কনসালটেন্ট এড লি হ্যানসেন, হাসপাতালের পরিচালক (স্ট্রাটেজিক কোয়ালিটি এম.জি.টি) রিয়াজ হোসেন, হাসপাতালের ম্যানেজার (পি.আর.পি) এস এ সালাম, হাসপাতালের নার্সিং এডুকেশন ম্যানেজার অধ্যাপক ডা. আনিসুর রহমান ফরাজী, ম্যানেজার (মার্কেটিং এন্ড পাবলিক রিলেশন) শেখ আবদুস সালাম। এর আগে সকালে দিবসটি উপলক্ষে হাসপাতালে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। বলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন আইএইচএল এর বোর্ড চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন।
আধুনিক নার্সিংয়ের প্রবর্তক ফ্লোরেন্স নাইটিংগেলের সেবাকর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁরই জন্মদিন ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালন করা হয়। তবে ১২ মে পবিত্র মাহে রমজান মাস হওয়ায় ৬ দিন আগে ‘স্বল্পমূল্যে সর্বোত্তম সেবা’ এই প্রতিপাদ্য নিয়ে পালন করা হয়েছে বিশ্ব নার্স দিবস।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 315 People

সম্পর্কিত পোস্ট