চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম রেল স্টেশনে বসবে স্ক্যানার মেশিন

অস্ত্র মাদকসহ অবৈধ মালামাল বহন রোধ

নিজস্ব প্রতিবেদক হ ঢাকা অফিস

১২ সেপ্টেম্বর, ২০১৯ | ২:১০ পূর্বাহ্ণ

ট্রেনের মাধ্যমে যাতে অস্ত্র, মাদকসহ অবৈধ মালামাল বহন করতে না পারে সেজন্য ঢাকার কমলাপুর, বিমানবন্দর ও চট্টগ্রাম রেল স্টেশনে স্ক্যানার মেশিন বসানের সুপারিশ করেছে রেল মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একই সঙ্গে রেলওয়ের সব ধরনের অনিয়ম দুর্নীতি বন্ধ করা ও রেলকে আধুনিকায়নের জন্য এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেম (ইআরপি) বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, এইচ এম ইব্রাহিম, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এবং নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।

বৈঠকে ট্রেনে অবৈধ মালামাল পরিবহন প্রতিরোধ ও যাত্রীর নিরাপত্তার স্বার্থে ঢাকার কমলাপুর ও বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে বডি স্ক্যানার এবং লাগেজ স্ক্যানার দ্রুত স্থাপনের সুপারিশ করা হয়। এছাড়াও কমিটি ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি পর্যায়ক্রমে দেশের সকল জেলা ও উপজেলা স্টেশনে বডি স্ক্যানার এবং লাগেজ স্ক্যানার স্থাপনের সুপারিশ করে।
এ ছাড়াও বৈঠকে সিলেটের কুলাউড়ায় সেতু থেকে বগি পড়ে গিয়ে রেল দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন কমিটিতে উত্থাপন করা হয়। এতে জানানো হয়, এ দুর্ঘটনায় মোট ২৮ লাখ ৩৪ হাজার ২৫৭ টাকার ক্ষতি হয়। দুর্ঘটনায় জন্য এসএসএই/ওয়ে কুলাউড়া মো. জুলহাস এবং মেট গ্যাং সাইফুল আলমকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং এদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ সময় দুর্ঘটনা রোধে ৭ দফা সুপারিশ করা হয়েছে বৈঠকে।

সংসদীয় কমিটি বাংলাদেশ রেলওয়ের রিফর্ম প্রকল্পটির আওতায় যথাযথ ব্যবস্থাপনার মাধ্যমে প্রয়োজনে আউটসোর্সিং করে এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেমটি (ইআরপি) বাস্তবায়ন করার সুপারিশ করেন কমিটির সদস্য নাছিমুল আলম চৌধুরী।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট