চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

ছবি; প্রতীকি

৪ মে, ২০১৯ | ৫:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পাহাড়ে জেলা প্রশাসন

ধস শঙ্কায় সরিয়ে নেওয়া হচ্ছে ঝুঁকিপূর্ণ বসবাসরতদের

পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বাসবাসরত লোকজনকে সরিয়ে নিতে অভিযান শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। পাহাড় ধসের শঙ্কায় শনিবার সকাল থেকে জেলা প্রশাসনের একাধিক টিম নগরীর বিভিন্ন পাহাড়ে অভিযান শুরু করে। এসময় নগরীর লালখানবাজারস্থ ঝর্ণাপাড়া পাহাড়সহ বেশ কয়েকটি পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বাস করা লোকজনকে জেলা প্রশাসনের আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়।
নগরীর বিভিন্ন সার্কেলের সহকারী কমিশনারদের নেতেৃত্বে এ অভিযান পরিচালিত হচ্ছে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন। তিনি বলেন,‘ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে নগরীতে দমকা ঝড়ো হাওয়া এবং বৃষ্টি শুরু হয়েছে। এতে করে যেকোনো সময়ে পাহাড় ধসের মতো ঘটনা ঘটতে পারে। তাই আগাম সতর্কতার অংশ হিসেবে ১৭টি ঝুঁকিপূর্ণ পাহাড়ের বাসিন্দাদের সরিয়ে নিতে অভিযান পরিচালনা করছে জেলা প্রশাসন। অভিযানে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বাস করা লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে জেলা প্রশাসনের আশ্রয়কেন্দ্রে। পাশাপাশি এসব পাহাড়ে গ্যাস-বিদ্যুৎ ও পানির অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।
এর আগে গত ১৬ এপ্রিল চট্টগ্রাম সার্কিট হাউজে পাহাড় খালি করার সিদ্ধান্ত নেয় পাহাড় ব্যবস্থাপনা কমিটি। সভায় ৩০ এপ্রিলের মধ্যে এসব পাহাড়ে ইউটিলিটি সার্ভিস (সেবা সংযোগ) বিচ্ছিন্ন এবং ১৫ মে এর মধ্যে পাহাড় খালি করার নির্দেশ দেন পাহাড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

শেয়ার করুন
The Post Viewed By: 335 People

সম্পর্কিত পোস্ট