চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৩ মে, ২০১৯ | ২:২৩ পূর্বাহ্ণ

দৃষ্টির বিতর্ক কর্মশালায় সালাম

যুক্তি মানুষকে যোগ্য করে তোলে

মিলনায়তন ভর্তি নগরের ৩৭টি বিদ্যালয়ের দুইশ আশি শিক্ষার্থী। পিনপতন নিরবতায় কর্মশালায় অংশ নিচ্ছে সকলে। এ চিত্র নগরের জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনের। গতকাল বৃহস্পতিবার দৃষ্টি চট্টগ্রামের ১৯তম বিতর্ক কর্মশালার আসর বসেছিল সেখানে।
সকাল দশটায় শুরু হয় কর্মশালার উদ্বোধনী আয়োজন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম। কর্মশালার উদ্বোধন করেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য্য। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দৃষ্টি চট্টগ্রামের সিনিয়র সহ সভাপতি সাইফ চোধুরী, সহ সভাপতি শহীদুল ইসলাম হিরো, সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম স¤পাদক সাইফুদ্দিন মুন্না, সহ সম্পাদক রিদোয়ান আলম আদনান, মুন্না মজুমদার, সৌরভ নাথ ও অর্নিবাণ বড়–য়া।
অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম বলেন, ‘বিজ্ঞানী আইজ্যাক নিউটন কে মাধ্যাকর্ষণ শক্তি আবিষ্কারের পর এক সাংবাদিক প্রশংসা করে বলেছিলেন- আপনি তো জ্ঞানের সাগর। উত্তরে নিউটন বলেছিলেন, আমি তো এখনো বালুকাবেলায় বসে আছি, সাগরে নামতেই পারলাম না! নিউটন এর কথায় বুঝা যায়, জ্ঞানীরা জ্ঞানার্জনের পরেও বিনয়ী থাকেন, অহংকারের লেশমাত্র তাদের চরিত্রে পাওয়া যায় না। এইকথা বলার উদ্দেশ্য হল, তোমরা জ্ঞানার্জন করবে, তোমাদের মনকে পরিশীলিত করবে, যুক্তিবাদী হবে সর্বোপরি, একজন সুযোগ্য নাগরিক হবে। সবকিছুর সম্মিলনে তুমি একজন দেশপ্রেমিক হবে। অনুষ্ঠানের উদে¦াধক নিতাই কুমার ভট্টাচার্য্য বলেন, ‘আমরা আশা করি আজকের এই বিতর্ক কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীদের বিতার্কিক হওয়ার আকাংখা শাণিত হবে। বিতর্কের মাধ্যমে সুনাগরিক গড়ে তোলার আন্দোলনে বাংলাদেশ টেলিভিশন ও শামিল হতে আগ্রহী। পূর্বে টেলিভিশনে শুধুমাত্র একমুখী সম্প্রচার ব্যবস্থা ছিল, যেটির পরিবর্তন আজ সময়ের দাবি।
শিক্ষার্থীরা মুক্তবুদ্ধি’র চর্চায় আগ্রহী হবে আশাবাদ ব্যক্ত করে তিনি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। আলোচনা অনুষ্ঠান শেষে বিতর্কের বিভিন্ন মডেল নিয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ প্রদান করেন যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার তৌহিদ হোসেন পাপন, প্রাক্তন বিতার্কিক ও ব্যাংকার সাইফ চৌধুরী ও বিতার্কিক রিদোয়ান আলম আদনান। আজ ৩ মে সকাল থেকে কর্মশালার ২য় দিনের কার্যক্রম অনুষ্ঠিত হবে। কর্মশালা শেষে প্রধান অতিথি থেকে সনদ বিতরণ করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 256 People

সম্পর্কিত পোস্ট