চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩০ এপ্রিল, ২০১৯ | ২:২৭ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

জাতীয় আইনগত সহায়তা দিবস পালনে বক্তারা

আইন সহায়তা কার্যক্রম বাস্তবায়নের জন্য সর্বাগ্রে প্রয়োজন জনসচেতনতা

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে পালিত কর্মসূচির আলোচনা সভায় বক্তারা বলেন, সরকারি আইনি সহায়তা কার্যক্রমের সফল বাস্তবায়নের জন্য সর্বাগ্রে প্রয়োজন জনসচেতনতা।
জেলা লিগ্যাল এইড কমিটি : জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৯ পালনে বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা জজ মো. ইসমাইল হোসেন। দিবস উদ্বোধন পরবর্তী আদালত চত্ত্বর থেকে দিবসকে স্বাগত জানিয়ে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি চট্টগ্রাম আদালত ভবন, লালদিঘি মাঠ, কোতোয়ালী মোড় হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটি, চট্টগ্রামের চেয়ারম্যান মো. ইসমাইল হোসেন দিবসের তাৎপর্য শীর্ষক সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। পরে তিনি চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্বরে আয়োজিত দিনব্যাপী লিগ্যাল এইড ফেয়ার ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কর্তৃক অভিনীত লিগ্যাল এইড বিষয়ক প্রামাণ্যচিত্র/ ডকুমেন্টারী প্রদর্শনীর উদ্বোধন করেন। এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে জেলা জজ বলেন,“ সরকারি আইনি সহায়তা কার্যক্রমের সফল বাস্তবায়নের জন্য সর্বাগ্রে প্রয়োজন জনসচেতনতা। সরকারি আইন সহায়তা কার্যক্রমের সাফল্য নির্ভর করছে ব্যাপক প্রচার-প্রচারণা ও জনমত সৃষ্টির উপর। এখনও এদেশের জনগণের একটি অংশ দরিদ্র ও নিরক্ষর। এই দরিদ্র ও নিরক্ষর জনগণ তাদের আইনগত অধিকার সম্পর্কে ততটা সচেতন নয়। জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) ফারহানা ইয়াসমিন এর সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর দায়রা জজ মো. আকবর হোসেন মৃধা, , চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. ওসমান গণি, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাশহুদুল কবির, অতিরিক্ত পুলিশ সুপার , এডিসি প্রসিকিউশন চট্টগ্রাম, সিনিয়র জেল সুপার মো. কামাল হোসেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি সাধারণ সম্পাদক, জেলা পিপি এ কে এম সিরাজুল ইসলাম চৌধুরী, সরকারি কৌসুলি জিপি নজমুল আহসান কাউন্সিলর নাজমুল হক ডিউক, মহিলা কাউন্সিলর আঞ্জুমান আরা আঞ্জু, বিশিষ্ট মানবাধিকার কর্মী জেসমিন সুলতানা পারু প্রমুখ। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিচার বিভাগীয় কর্মকর্তাবৃন্দ, জেলা লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিটি কর্পোরেশন প্রতিনিধি, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, জেলা বারের আইনজীবী, ডিল্যাক প্যানেল আইনজীবী, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্রছাত্রী প্রমুখ।
রাঙ্গুনিয়া : নিজস্ব সংবাদদাতা জানিয়েছেন, রাঙ্গুনিয়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা গত ২৮ এপ্রিল উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। সহকারি কমিশনার (ভূমি) পূর্বিতা চাকমার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো. সাদ্দাম হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম চৌধুরী, রাঙ্গুনিয়া থানার উপপরিদর্শক(এসআই) মো. মাহাবুব হোসেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নাসির উদ্দিন প্রমুখ।
আস্থা প্রকল্প : আস্থা প্রকল্প ও কক্সবাজার জেলা লিগ্যাল এইড অফিসের যৌথ উদ্যোগে জাতীয় আইন সহায়তা দিবস পালিত হয়েছে। অসহায়, দরিদ্র ও নিঃস্ব মানুষের জন্য আইনি সেবা নিশ্চিত করতে ও তাদের আইনি অধিকারের বিষয়ে সচেতনতা গড়ে তুলতে, জেলা লিগ্যাল এইড অফিসের পাশাপাশি কাজ করছে আস্থা প্রকল্প। নেদারল্যান্ড দূতাবাসের অর্থায়নে ইউএনএফপিএ এবং আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় স্থায়িত্বশীল উন্নয়নের সংগঠন ‘ইপসা’ মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে। জেলা লিগ্যাল এইড অফিস এবং আস্থা প্রকল্পের যৌথ উদ্যোগে কক্সবাজার জেলায় জাতীয় আইনগত সহায়তা দিবস ২০১৯ পালন করা হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান।’গতকাল দিবসটি পালন উপলক্ষে জেলা লিগ্যাল এইড অফিস আয়োজিত র‌্যালি, আলোচনা সভা ও লিগ্যাল এইড মেলায় আস্থা প্রকল্প, ইপসা অংশ নেয়। দিনব্যাপী আয়োজনের উদ্বোধন করেন মো. খোন্দকার হাসান মো. ফিরোজ, চেয়ারম্যান, জেলা লিগ্যাল এইড কমিটি এবং জেলা ও দায়রা জজ কক্সবাজার। এ সময় উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্য্য, সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, জেলা আওয়ামীলীগ সভাপতি এড. সিরাজুল মোস্তফা, জেলা সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. মহিউদ্দিন মো. আলমগীর। এদিন সকাল সাড়ে ৮টায় জজকোর্ট চত্বর থেকে র‌্যালির মাধ্যমে শুরু হয় দিবসের কর্মসূচি। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জজকোর্ট চত্বরে এসে শেষ হয়। সেখানে এসে উপস্থিত অতিথিরা লিগ্যাল এইড মেলা উদ্বোধন করেন এবং বিকাল ৪টায় আলোচনা সভায় অংশ নেন।

শেয়ার করুন
The Post Viewed By: 294 People

সম্পর্কিত পোস্ট