চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

৩০ এপ্রিল, ২০১৯ | ২:১০ পূর্বাহ্ণ

তারুণ্যের গণতন্ত্র বিষয়ক বিতর্ক উৎসবের শেষ পর্ব অনুষ্ঠিত

নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে গত ২৮ এপ্রিল ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে দুই দিনব্যাপী তারুণ্যের গণতন্ত্র বিষয়ক বিতর্ক উৎসবের শেষ পর্ব অনুষ্ঠিত হয়।
চট্টগ্রামের তরুণ সমাজে গণতান্ত্রিক মূল্যবোধকে অনুপ্রাণিত করতে অনুষ্ঠিত এই বিতর্ক যজ্ঞে অংশগ্রহণ করেছিলেন চট্টগ্রাম বিভাগের বিভিন্ন সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীরা, যুক্ত হয়েছিলেন তিনটি রাজনৈতিক দলের স্থানীয় তরুণ নেতৃবৃন্দ। এ আয়োজনে আরো অংশ নেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো এলামনাই -এর সদস্যবৃন্দ।
তিন জন সদস্যের সমন্বয়ে মোট ৮টি দলে বিভক্ত হয়ে তরুণ রাজনৈতিক নেতারা ও শিক্ষার্থীবৃন্দ ১ম পর্ব বিতর্কে অংশগ্রহণ করে। বিতর্ক দলসমূহ হল, চট্টগ্রাম কলেজ ডিবেটিং সোসাইটি, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ডিবেটিং সোসাইটি, চুয়েট বিবেটিং সোসাইটি, আইআইইউসি ডিবেটার্স কমিউনিটি, প্রিমিয়ার বিশ^বিদ্যালয় ডিবেটিং সোসাইটি, ডিআই ফেলো দল ১ ও ২, রোটারেক্ট ক্লাব অব চট্টগ্রাম সাগরিকা দল। ২য় পর্ব ১ম সেমিফাইনালে, ডিআই ফেলো দল-২ ও প্রিমিয়ার বিশ^বিদ্যালয় ডিবেটিং সোসাইটি এবং ২য় সেমিফাইনালে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ডিবেটিং সোসাইটি ও চুয়েট ডিবেটিং সোসাইটি বিতর্কে অংশ নেন। ‘তরুণদের উপার্জন বা ক্যারিয়ার কেন্দ্রিক মানসিকতাই তাদের রাজনীতি বিমুখতার মূল কারণ’ বিষয়বস্তুর উপর বিতর্কে চুড়ান্ত পর্ব অংশ নেন প্রিমিয়ার বিশ^বিদ্যালয় ডিবেটিং সোসাইটি ও চুয়েট ডিবেটিং সোসাইটি। চুড়ান্ত পর্বে বিজয়ী দল, চুয়েট ডিবেটিং সোসাইটি।
সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন চবি অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক নঈম উদ্দিন হাসান, রেলওয়ে হাসপাতাল কলোনী সিটি কর্পোরেশন স্কুল ও কলেজের অধ্যক্ষ উত্তম কুমার আচার্য্য।
পরবর্তীতে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, রানার-আপ ও অংশগ্রহণকারীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।
‘তারুণ্যের গণতন্ত্র বিষয়ক বিতর্ক উৎসব’ অনুষ্ঠানটি ইউএসএআইডি এবং ইউকেএইড এর যৌথ অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বাস্তবায়নে এসপিএল প্রকল্পের অধীনে আয়োজিত হয়।-বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 421 People

সম্পর্কিত পোস্ট