চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

লোহাগাড়ার নোবেল দেশসেরা ক্ষুদে বিজ্ঞানী

২ জুলাই, ২০১৯ | ১:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা , লোহাগাড়া

রোবট ফোর্স উদ্ভাবন

লোহাগাড়ার নোবেল দেশসেরা ক্ষুদে বিজ্ঞানী

অগ্নিকা- থেকে মানুষকে বাঁচাতে, অগ্নি নির্বাপণ করতে এবং অগ্নিকা-ের স্থানে দ্রুত প্রয়োজনীয় জিনিসপত্র পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ‘রোবট ফোর্স’। আর বাংলাদেশে এই প্রথম ‘রোবট ফোর্স’ উদ্ভাবন করে দেশসেরা ক্ষুদে বিজ্ঞানী হিসেবে পুরস্কৃত হলেন লোহাগাড়ার সন্তান চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিক্স বিভাগের ৮ম পর্বের মেধাবী ছাত্র জাহেদ হোসাইন নোবেল।
রাজধানী ঢাকার আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত তিনদিনব্যাপী ৪০তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সমাপনী দিনে গত ২৭ জুন প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান তাকে এ সম্মাননা তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভারপ্রাপ্ত মহাপরিচালক নুরুল আলম, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আকবর হুসাইন প্রমুখ।
মেলায় দেশের ৬৪টি জেলা হতে জেলা চ্যাম্পিয়নরা প্রজেক্ট নিয়ে অংশগ্রহণ করেন। এতে জাহেদ হোসাইন নোবেলের উদ্ভাবিত ‘বাংলাদেশ রোবট ফোর্স’ প্রজেক্টটি সিনিয়র ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হিসেবে নির্বাচিত হয়। চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের হয়ে অংশ নেয়া এ প্রজেক্টটিতে তার সহযোগী ছিলেন একই বিভাগের ছাত্র ফাহিম জাওয়াদ ও ইমতিয়াজ বিন শোয়াইব। গত ১৬ জুন ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত জাতীয় স্কিল কম্পিটিশনের চূড়ান্ত পর্বেও তৃতীয় স্থান অধিকার করে প্রজেক্টটি জাতীয় পুরস্কার লাভ করে। নোবেল জানান, আসলে অগ্নিকা- থেকে মানুষদের বাঁচাতে বাংলাদেশ ফায়ার সার্ভিসের জন্য এটি উদ্ভাবন করা হয়েছে। এই রোবটটি রিমোট কন্ট্রোলের সাহায্যে এক কিলোমিটার দূরত্ব থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন একজন ফায়ারম্যান। অগ্নিকা-ে যে কালো ধোঁয়া সৃষ্টি হয় কুলিং সিস্টেম ব্যবহার করে ফিল্টার করে দেবে রোবটটি নিজেই। এছাড়াও অগ্নিকা-ের স্থানে রোবটটি প্রয়োজনীয় খাবার, মেডিসিন ও মাস্ক নিয়েও যেতে পারে। রোবটটির বহন ক্ষমতা ১৮ কেজি। এটি বাংলাদেশের বাজারে আনতে মাত্র ১০ লক্ষ টাকা প্রয়োজন হবে। এটি সম্পূর্ণ দেশি প্রকৌশলী এবং দেশীয় প্রযুক্তিতে তৈরি করা সম্ভব। নোবেল লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের দক্ষিণ মালপুকুরিয়া গ্রামের চুন্নু মিয়া বাড়ির মৃত জাকের হোসাইন কোম্পানির ২য় পুত্র।

শেয়ার করুন
The Post Viewed By: 367 People

সম্পর্কিত পোস্ট